ইভিএমে অতিরিক্ত ভোটের সুযোগ নেই- ইসি সচিব

Untitled-9-samakal-5e3af78e9b102

সদ্য সমাপ্ত ঢাকার দুই সিটি ভোটে অতিরিক্ত ভোট পড়ার সুযোগ ছিল না বলে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অতিরিক্ত ভোটের কোনো সুযোগ নেই। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

কেন্দ্রে ভোট গ্রহণ কর্মকর্তাদের জন্য নির্ধারিত এক শতাংশের অতিরিক্ত ব্যালট ইস্যুর ক্ষমতা দেওয়া হয়েছিল এমন অভিযোগ সম্পর্কে ইসি সচিব বলেন, এমন কোনো অনুরোধ কমিশন বা রিটার্নিং কর্মকর্তার কাছে আসেনি। তবে একটি-দুটি কেন্দ্রে হয়তো হতে পারে।

তিনি বলেন, এই নির্বাচনে ৯৯ দশমিক ৯৯ শতাংশ পরিবেশ ইসির নিয়ন্ত্রণে ছিল। বাকি পয়েন্ট জিরো এক শতাংশ নিয়ে আপনারা কিছু বললে বলতে পারেন। তবে মারামারির কিছু ঘটনা কমিশন পরে জানতে পেরেছে এমন মন্তব্য করে তিনি বলেন, একই দলের মধ্যে হয়তো বিদ্রোহী প্রার্থী আছেন। তারা হয়তো হাতাহাতি করেছেন। এ কারণে সেখানে অবশ্য আইনশৃঙ্খলার অবনতি হয়নি।

ঢাকার দুই সিটি নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে বিএনপি তা বাতিলের দাবি জানিয়েছে- এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, নির্বাচন বাতিলের কোনো সুযোগ নেই। নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করেছে। কেউ যদি চান, আদালত পর্যন্ত যেতে পারেন। পরবর্তী সময়ে আদালত যদি কোনো আদেশ দেন তখন নির্বাচন কমিশন তা দেখবে।

ইভিএমে ভোট জালিয়াতির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ইভিএমে যা ভোট পড়েছে সেই অনুযায়ী ফল প্রকাশিত হয়েছে। কারণ, এখানে অতিরিক্ত ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। আঙুলের ছাপ ও আইডি কার্ড ছাড়া যেহেতু ভোট দেওয়ার কোনো সুযোগ নেই, ভোটারকে অবশ্যই ফিজিক্যালি যেতে হয়েছে। তাই ভোটার কেন্দ্রে না গেলে ভোট দেওয়ার কোনো সুযোগ নেই।

Pin It