করোনা: কৃষিপণ্য পরিবহনে আজ শুক্রবার থেকে বিশেষ পার্সেল ট্রেন

train-samakal-5eaafd3bbcf59

করোনাভাইরাস ঠেকাতে চলমান অঘোষিত লকডাউনে কৃষকের উৎপাদিত পণ্য পরিবহনে আজ শুক্রবার থেকে বিশেষ পার্সেল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ শুক্রবার থেকে তিনটি রুটে তিন জোড়া বিশেষ পার্সেল ট্রেন পরিচালনা করা হবে।খবর ইউএনবির

রুটগুলোর মধ্যে রয়েছে- ঢাকা-চট্টগ্রাম-ঢাকা, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা এবং খুলনা-ঢাকা-খুলনা। এসব ট্রেনে করে কৃষকের উৎপাদিত পণ্য যেমন শাকসবজি, খাদ্য ও পচনশীল সামগ্রী পরিবহন করা হবে।

ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটের পার্সেল ট্রেনটি প্রতিদিন সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম ছাড়বে এবং রাত সাড়ে ৮টায় ঢাকায় পৌঁছাবে। আর ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটের ট্রেনটি সন্ধ্যা টায় দেওয়ানগঞ্জ ছেড়ে রাত সোয়া ৩টায় ঢাকায় পৌঁছাবে।

অন্যদিকে, খুলনা-ঢাকা-খুলনা রুটের ট্রেন শুধু সপ্তাহে তিন দিন চলাচল করবে। ট্রেনটি শুক্র, রবি ও মঙ্গলবার বিকাল পৌনে ৫টায় খুলনা থেকে ছাড়বে এবং রাত সাড়ে ৩টায় ঢাকায় এসে পৌঁছবে।

এদিকে, ঢাকার অভ্যন্তরীণ কনটেইনার ডিপোতে (আইসিডি) কোনো জায়গা না থাকায় ২৯ মার্চ থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে কনটেইনারবাহী ট্রেন চলাচলও বন্ধ রয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশব্যাপী ট্রেন চলাচল বন্ধ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রতিদিন ৪-৫ কোটি টাকা ক্ষতি হচ্ছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার ২৪ মার্চ দেশব্যাপী সব যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে।

Pin It