ঘাটারচর-মতিঝিল রুটে হচ্ছে পাইলট ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থাপনা

1607437752.IMG-20201208-WA0003 (1)

আগামী বছরের পহেলা এপ্রিল থেকে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থাপনা চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৮ ডিসেম্বর ) নগর ভবনের বুড়িগঙ্গা হলে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির ১৪তম সভায় তিনি একথা বলেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আজকের সভায় বিভিন্ন বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করে আমরা কিছু সিদ্ধান্তে উপনীত হতে পেরেছি। গত সভার আলোকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটা আমরা চূড়ান্ত করেছি। তারই আলোকে আমরা প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশে (ঘাটারচর থেকে মতিঝিল) আমরা পাইলটিং হিসেবে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থা প্রবর্তন করতে যাচ্ছি।

‘আগামী ৩১ মার্চের মধ্যে এই প্রাথমিক পর্যায়ের ফ্র্যাঞ্চাইজি প্রবর্তনের কার্যক্রম সম্পন্ন করার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করেছি। আমাদের যারা অংশীদার আছেন, তাদের সঙ্গে পুঙ্খানুপুঙ্খ বিচার-বিশ্লেষণ করে আমরা দায়িত্বগুলো ভাগ করে নিয়েছি, দায়িত্বগুলো বণ্টন করেছি। এই সময়সীমার মধ্যে আমাদের নিজ নিজ অংশীদার ও কর্তৃপক্ষ এ দায়িত্বগুলো সম্পন্ন করতে পারব বলে আমরা আশাবাদী। এই কার্যক্রম সম্পন্ন করতে পারলে ঘাটারচর-মতিঝিল অংশে ফ্র্যাঞ্চাইজি কার্যক্রমের শুভ সূচনা করতে পারবো। ’

পাইলটিং এ কার্যক্রমের ধারাবাহিকতায় পর্যায়ক্রমে সবগুলো রুটে ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়ন করা হবে উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, আমরা অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে এনে ঢাকাবাসীকে এর সুফল দিতে পারবো। প্রাথমিকভাবে আমরা যে তথ্য পেয়েছি, বর্তমানে আমাদের পরিকল্পিত ঘাটারচর-মতিঝিল রুটে ১৬৫টি বাস চলাচল করে। মালিকপক্ষ পরবর্তী সভার আগের এই সময়সীমার মধ্যে কোম্পানি গঠনের জন্য একটি জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট করবে।

এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণের, আমাদের দু’জনেরই একটি যানজটমুক্ত শহর উপহার দেওয়ার ম্যানিফেস্টো ছিল। এই শহরে প্রচুর যানজট এবং একটি বাসের সামনে আরেকটি বাসের আগে যাওয়ার প্রতিযোগিতা। ডিসিপ্লিন ছাড়া, ম্যানেজমেন্ট ছাড়া চলছিল।

‘আজ আমরা অনেকক্ষণ পুঙ্খানুপুঙ্খভাবে কার কী দায়িত্ব সেটি নিয়ে আলাপ করেছি। এটি অত্যন্ত একটি জটিল ব্যাপার। কিন্তু তারপরও আমরা সবাই মিলে যদি একসঙ্গে কাজ করতে পারি, তাহলে সমস্যার সমাধান সম্ভব হবে। তারই পরিপ্রেক্ষিতে আমরা ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত পাইলটিং হিসেবে বাস রুট ফ্র্যাঞ্চাইজি চালু করছি। ’

সভায় আরও উপস্থিত ছিলেন ডিএমপি পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো. এহসান এলাহী, বাসরুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রমুখ।

সভা থেকে আগামী ১৯ জানুয়ারি কমিটির পরবর্তী সভার সময় নির্ধারণ করা হয়েছে।

Pin It