জনগণ এখন ‘ডাইরেক্ট অ্যাকশন’ চায়: গয়েশ্বর

goyesshwar-051020-01

গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে জনগণ এখন ‘ডাইরেক্ট অ্যাকশন’ দেখতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

নোয়াখালীর বেগমগঞ্জে এক নারী ওপর নির্যাতনের ঘটনার প্রসঙ্গ টেনে সোমবার রাজধানীতে এক মানববন্ধনে একথা বলেন।

তিনি বলেন, “গণতন্ত্র যেখানে অনুপস্থিত, যৌনতন্ত্র সেখানে প্রসার লাভ করছে, বিবেচিত হচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে। বাংলাদেশে সবখানে ঘটনা হইছে, সরকারি অফিস-আদালত-স্কুল-কলেজ-মসজিদ-মাদ্রাসা এমন কোনো স্থান নাই, পবিত্র স্থান নাই যেখানে নারীর সম্ভমহানি হয় নাই।

“তাই বলতে চাই, আজকে জনগণ আর মানববন্ধন দেখতে চায় না, দেখতে চায় প্রাণবন্ধন, আজকে জনগণ মুখে শ্লোগান শুনতে চায় নাম, অ্যাকশন দেখতে চায়। আজকে আমাদেরকে এই অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে গণতান্ত্রিক শক্তিকে ডাইরেক্ট অ্যাকশনের মধ্য দিয়েই গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।”

গয়েশ্বর বলেন, “জনগণে দেখতে চায় আমরা কী করছি। আমাদের কথা বলার চেয়ে দায়িত্ব হলো কিছু করা। মানুষ এখন মুক্তি চায়, মানুষ এখন শেখ হাসিনার পদত্যাগ চায়। এরশাদের বিরুদ্ধে যেমন আন্দোলনে মিছিলে একটি বাক্য ছিল-‘এক দফা এক দাবি এরশাদ তুই করে যাবি’, জনগণের দাবি এক, এরশাদের পদত্যাগ।

“সেই প্রতিবাদের শ্লোগান আজকে হতে হবে- জনগণের যে দাবি, ‘হাসিনা তুই কবে যাবি’; জনগণের দাবি এক, শেখ হাসিনা পদত্যাগ। শেখ হাসিনাকে যদি পদত্যাগ করাতে পারেন, তাহলে প্রতিদিন এমন এমন ঘটনা ঘটবে না, আর প্রতি ঘটনাই আমাদের ক্ষুব্ধ হতে হবে না, আর আমাদেরকে রৌদ্রের মধ্যে কষ্ট স্বীকার করে রাস্তায় প্রতিবাদ করতে আসতে হবে না।”

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আজকে বাংলাদেশে পরিস্থিতি ফরাসি বিপ্লবের সময়ের মতো। ওই বিপ্লবের সময়ে যেমন শব্দবন্ধ চালু হয়েছিল- ‘রিইন অব টেরর’ বা ত্রাসের রাজত্ব। আজকে এখানেও সেই ত্রাসের রাজত্ব বিরাজ করছে। ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের নাগরিকরা কমিটি করেছিলেন, কমিটি ফর পাবলিক সেফটি। এখন বাংলাদেশের নাগরিক সমাজ যারা যে যেখানে আছেন তাদেরকে ঐক্যবদ্ধ হয়ে পাহারা দিতে হবে পাড়া-মহল্লায়।

“সরকার দলের যুব ও ছাত্র সংগঠন- এদের করাল গ্রাস থেকে আমার-আপনার প্রত্যেকের মা-বোন-কন্যা এদেরকে রক্ষা ও নিরাপত্তা দেওয়ার জন্য এখন এই ধরনের ফরাসি বিপ্লবের মতো কমিটি করে প্রতিহত করতে হবে। না হলে এই প্রশাসন দিয়ে কিছু করা যাবে না।”

জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ‘মুক্তিযুদ্ধের ঘোষক জিয়াউর রহমান ও তার পরিবারের বিরুদ্ধে কুৎসা রটনামূলক নাটক নির্মাণের’ প্রতিবাদে এই মানববন্ধন হয়।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল কাদির ভুঁইয়া জুয়েলের পরিচালনায় মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, স্বেচ্ছাসেবক সম্পাদক মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের গোলাম সারোয়ার, আনু মোহাম্মদ শামীম আজাদ, ইয়াসীন আলী, সাদরেজ জামান, আখতারুজ্জামান বাচ্চু, মহানগর দক্ষিনের নজরুল ইসলাম ও উত্তরের গাজী রেজওয়ানুল হোসেন রিয়াজ বক্তব্য দেন।

Pin It