ডিএনএ সম্পাদনার কৌশল উদ্ভাবনে রসায়নে দুই নারীর নোবেল

chemistry-nobel-samakal-5f7d95e89c5a8

জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার ‘সূক্ষ্মতম’ কৌশল উদ্ভাবনে এ বছর রসায়নে নোবেল পেয়েছেন দুই নারী বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের এমানুয়েলে শার্পেন্তিয়েখ ও যুক্তরাষ্ট্রের জেনিফার ডৌডনা।

বুধবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ বছরের বিজয়ী হিসেবে এই দুই নারীর নাম ঘোষণা করে। তারা দু’জন পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন। খবর এএফপির

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোনার বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে। আগে এ পুরস্কারের অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার)।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তি ও আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

পুরস্কারপ্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করে এমানুয়েলে শার্পেন্তিয়েখ বলেন, আমি খুব আবেগপ্রবণ হয়ে পড়েছি। খবর শুনে আপনি ভাবছেন, এটা বিস্ময়কর, এটা কী বাস্তব! হ্যাঁ এটাই বাস্তব !

তিনি বলেন, বিশেষ করে তরুণীদের কাছে যারা বিজ্ঞানের পথে আসতে চায়; এই পুরস্কার তাদের কাছে একটি ইতিবাচক বার্তা পৌঁছাবে।

দুই নারী গবেষকের উদ্ভাবিত সিআরআইএসপিআর-সিএএস৯ পদ্ধতি নিখুঁতভাবে জিনোম সম্পাদনার কাজটি সম্ভব করেছে। ক্যান্সারের চিকিৎসায় নতুন পদ্ধতি তৈরি হচ্ছে এর মাধ্যমে, সম্ভাবনা দেখা দিয়েছে জন্মসূত্রে পাওয়া বিভিন্ন রোগ নিরাময়ের।

Pin It