দিল্লি জ্বলছে, নিহতের সংখ্যা বেড়ে ১৩,কারফিউ জারি

image-133239-1582654410

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সফরের মধ্যে নাগরিকত্ব আইন সংশোধন নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে যে সংঘাতের সূত্রপাত হয়েছিল, তা আরও মারাত্মক রূপ নিয়েছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতাকারী ও সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনায় উত্তরপূর্ব দিল্লির চার স্থানে কারফিউ জারি করা হয়েছে। জমায়েত হয়ে সহিংসতা সৃষ্টির চেষ্টা করলেই গুলি করার নির্দেশ দিয়েছে পুলিশ। এদিকে গত কয়েক দিনের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে।

দিল্লির পুলিশের স্পেশাল সিপি প্রবীর রঞ্জন জানান, জাফরাবাদ, মৌজপুর, চাঁদ বাগ ও করাবল নগরে কারফিউ জারি করা হয়েছে। জমায়েত হলেই পুলিশকে গুলি করার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো জানান, পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। আহতদের মধ্যে ৫৬ জন পুলিশকর্মী। বিভিন্ন এলাকায় ড্রোনের মাধ্যমে নজরদারি চালানো হচ্ছে।

মঙ্গলবার সারাদিনই দফায় দফায় সংঘর্ষ চলে। লাঠি-রড নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই পক্ষের লোকজন। চাঁদবাগে দোকানপাট ভাঙচুর করা হয়। দিল্লিতে ৩৫ কোম্পানি আধাসেনা মোতায়েন করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় পুলিশসহ কমপক্ষে ২০০ জন আহত হয়েছেন।

এদিকে, এরকম এক পরিস্থিতিতে গুজব না ছড়তে আহ্বান জানিয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। টুইট করে তিনি বলেন, বিভিন্ন জায়গায় গুজব ছড়ানো হচ্ছে। কোনও কিছু না দেখে বিশ্বাস করবেন না।

দিল্লির প্রাক্তন উপ রাজ্যপাল নাজিব জং সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ২৪ ঘণ্টা আগেই কারফিউ জারি করা উচিত ছিল। সত্তর হাজার পুলিশ আছে। ভিআইপি ডিউটি থেকে তাদের সরিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজে লাগানো হোক।

Pin It