নভেম্বরেও ২ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে

a-samakal-5fc66db20f3de

নভেম্বর মাসেও দুই বিলিয়ন বা ২০০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। এ নিয়ে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসের মধ্যে চার মাসেই দুই বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে। শুধু আগস্টে এর পরিমাণ দুই বিলিয়ন ডলারের সামান্য কম ছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, নভেম্বরে ব্যাংকিং চ্যানেলে ২০৮ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। গত বছরের নভেম্বরে এর পরিমাণ ছিল ১৫৫ কোটি ডলার। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে মোট এক হাজার ৯০ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। যা গত বছরের একই সময়ে ছিল ৭৭২ কোটি ডলার। এই পাঁচ মাসে রেমিট্যান্স আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৪১ শতাংশের বেশি।

বর্তমানে রেমিট্যান্সের বিপরীতে দুই শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। এই সুবিধা দেওয়ার পর থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে। অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসে। ওই মাসে ২৬০ কোটি ডলার রেমিট্যান্স আসে। এরপরে আগস্টে তা কিছুটা কমে ১৯৬ কোটিতে নামে। সেপ্টেম্বরে আবার রেমিট্যান্স বেড়ে ২১৫ কোটি ডলারে পৌঁছায়।

করোনাভাইরাসের কারণে যারা দেশে ফিরে আসতে বাধ্য হচ্ছেন, তাদের সঞ্চয় দেশে পাঠানোর কারণেও রেমিট্যান্স বাড়ছে বলে ধারণা করা হচ্ছে।

Pin It