নারীদের সাইবার হয়রানি রোধে চালু হলো পুলিশের নতুন ইউনিট

image-199594-1605589883

সাইবার জগতে নারীর প্রতি হয়রানিমূলক অপরাধ প্রতিরোধে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামে একটি অফিসিয়াল ফেসবুক পেইজ চালু করা হয়েছে পুলিশ।সোমবার রাজধানীর রাজারবাগে পুলিশ লাইনে আনুষ্ঠানিক এই ইউনিটের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

তিনি বলেন, নারী পুলিশ কর্মকর্তারাই এই ইউনিটে কাজ করবে। তারা সাইবার সংক্রান্ত অভিযোগের কল রিসিভ করবেন এবং ভুক্তভোগীকে তাৎক্ষণিক করণীয় ও সহায়তার পরামর্শ দেবেন।

আইজিপি বলেন, দেশ-কালের সীমা পেরিয়ে সাইবার অপরাধ সংঘটিত হয়। অপরাধীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইক আইডি খুলে অপরাধ করে থাকে।

বাংলাদেশে এই সংক্রান্ত অপরাধের অভিযোগে সংশ্লিষ্ট আইনে এখন পর্যন্ত ছয় হাজার ৯৯টি মামলা করা হয়েছে। এসব ঘটনার বেশির ভাগ ভুক্তভোগী নারী।”

সাইরার অপরাধ রোধে গণমানুষকে পুলিশের কাজে সহায়তা করতে আহ্বান জানান আইজিপি বেনজীর আহমেদ।

বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, সাইবার হয়রানির ৬ হাজার ১০০টি মামলার বেশিরভাগ ভুক্তভোগী নারী ।

এ বিষয়ে বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, অনলাইনে নারীদের হয়রানি করা বাস্তব জীবনের চেয়ে খুবই সহজ। এর জন্য দরকার হয় শুধু একটি মোবাইলের। সাইবার জগতে নারীর প্রতি হয়রানিমূলক অপরাধ প্রতিরোধে পুলিশের যে নতুন ইউনিট চালু করেছে সেটি ভালো উদ্যোগ। তবে যথাযথভাবে এই বিষয়টি পর্যবেক্ষণ করতে হবে যাতে নারীরা তাদের কাছে পৌঁছাতে পারেন। যদি এমনটি না হয় তাহলে এটি তৈরি করে কোনো লাভ হবে না।

Pin It