নিহতদের স্মরণে সারা দেশে বিশেষ দোয়া

image-830663-1722026595

কোটা আন্দোলন ঘিরে ঢাকাসহ সারা দেশে বিএনপি-জামায়াতের সহিংসতায় নিহত শিক্ষার্থীসহ প্রাণ হারানো সাধারণ মানুষদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেছে আওয়ামী লীগ ও দলটির সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

এছাড়া আওয়ামী লীগের আহ্বানে রাজধানীতে বিভিন্ন মসজিদে একই কর্মসূচি পালিত হয়। স্ব স্ব এলাকায় দোয়া ও মোনাজাত কর্মসূচিতে অংশগ্রহণ করেন দলটির কেন্দ্রীয়, মহানগর এবং সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা। এছাড়াও চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সহিংসতায় নিহত শিক্ষার্থী ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করে।

এদিকে আগামীকাল রোববার দেশের সব মন্দির, মঠ, গির্জা ও গ্যাগোডাসহ সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

কঠোর নিরাপত্তায় বিভিন্ন মসজিদে জুমার নামাজ : কঠোর নিরাপত্তায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর অন্যান্য মসজিদে শান্তিপূর্ণভাবে জুমার নামাজ আদায় হয়েছে। জুমার আগে থেকে মসজিদ ঘিরে পুলিশ ও বিজিবি সদস্যদের কঠোর অবস্থান দেখা গেছে। তবে আন্দোলন কেন্দ্র করে নিহত সবার স্মরণে সরকারের পক্ষ থেকে দোয়া অনুষ্ঠিত হয়েছে।

আন্দোলনের একাধিক সমন্বয়ক সূত্রে জানা যায়, কোটা আন্দোলনকে কেন্দ্র করে নিহতদের স্মরণে জুমা বাদ দোয়া মাহফিল করার কথা বলেছিলেন তাদের কয়েকজন। এছাড়া হেফাজতে ইসলামসহ অন্য ইসলামী দলের পক্ষ থেকেও নিহতদের স্মরণে কর্মসূচি পালন করতে পারে এমন গুঞ্জন ছিল। এ কারণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আগে থেকেই রাজধানীর মসজিদে মসজিদে সতর্ক অবস্থান নেয়।

শুক্রবার দুপুরের আগে থেকে দেখা যায়, বায়তুল মোকাররমের পকেট গেটগুলো ছাড়া প্রতিটি গেট ছিল বন্ধ। মসজিদের বাইরে ও উত্তর গেটের ভেতরেও ছিল পুলিশের ব্যাপক উপস্থিত। সচিবালয়ে মেট্রোরেল স্টেশনের নিচে অবস্থান নিয়েছেন সেনাবাহিনীর সদস্যরা। পল্টন মোড়ে ও মসজিদের সামনের রাস্তায় পুলিশ ও বিজিবি সদস্যদের অবস্থান করতে দেখা গেছে। দেড়টার দিকে নামাজ শুরু হয়ে ১টা ৪০ মিনিটে শেষ হয়। পরে নিহতদের স্মরণে মোনাজাত হয়।

বায়তুল মোকাররমে বাড়তি নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার বলেন, কোটা সংস্কার আন্দোলনের আড়ালে সহিংসতা ঘটিয়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হয়েছে। বায়তুল মোকাররমসহ বিভিন্ন স্থানে বিক্ষোভের আশঙ্কা রয়েছে। এ কারণে সতর্কতা হিসাবে বায়তুল মোকাররমকে ঘিরে অপ্রীতিকর যে কোনো ঘটনা এড়াতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Pin It