মন্ত্রীর খবরে ‘ভুল’ থাকায় বাসস সাংবাদিকের বিরুদ্ধে ব্যবস্থা

image-145240-1587122892

তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে নিয়ে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ভুল সংবাদ প্রকাশ করেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে ‘তথ্যমন্ত্রীর নির্দেশে’ সংশ্লিষ্ট প্রতিবেদকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রোববার তথ্যমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাসস থেকে গত ১৭ এপ্রিল তথ্যমন্ত্রীর বক্তব্য দিয়ে ‘দেশের বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশে বিএনপি’র ইন্ধন’ শিরোনামে ভুল সংবাদ পরিবেশিত হয়। তথ্যমন্ত্রী এধরণের কোনো বক্তব্য দেননি।তাই কিছুক্ষণ পরই সংবাদটি প্রত্যাহার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, তথ্যগত ভুল থাকায় বাসস সংবাদটি সেদিনই প্রত্যাহার করে সঙ্গে সঙ্গে সংশোধিত সংবাদ প্রকাশ করে। এছাড়া তথ্যমন্ত্রীর নির্দেশে সংশ্লিষ্ট প্রতিবেদকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। এসত্ত্বেও কয়েকটি গণমাধ্যমে ওই ভুল সংবাদের সূত্র ধরে সংবাদ প্রকাশিত হয়।

মন্ত্রণালয়ের ভাষ্যমতে, ‘ভাড়া করা লোক দিয়ে ত্রাণের জন্য বিক্ষোভ করায় বিএনপি’র ইন্ধন’ এবং ত্রাণে অনিয়মে বিএনপি, জাসদ বা অন্য কোনো রাজনৈতিক দলের নাম উল্লেখ করে তথ্যমন্ত্রী কোনো বক্তব্য দেননি। তার বক্তব্যের অডিও-ভিডিও রেকর্ড সংরক্ষিত রয়েছে। বিভিন্ন গণমাধ্যমে তা প্রচারিত হয়েছে। যেখানে এ ধরণের কোন বক্তব্যের অস্তিত্ব নেই। তাই এ বিষয়ে আর কোনো বিভ্রান্তির অবকাশ নেই।

Pin It