মহারাষ্ট্রে করোনা রোধে কর্মস্থলে ৫০ শতাংশ উপস্থিতির নির্দেশ

image-230471-1616153055

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। আর দেশটিতে ক্ষতির দিক দিয়ে এগিয়ে মহারাষ্ট্র। সেখানে আবারও করোনার সংক্রমণ উর্ধ্বমুখী। ফলে রাজ্যটিতে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে আংশিক লকডাউন জারি করা হয়েছে।

আজ শুক্রবার (১৯ মার্চ) এক ঘোষণায় এ আদেশ দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এ খবর প্রকাশ করেছে এনডিটিভি।

সিদ্ধান্ত অনুযায়ী, আজ থেকে রাজ্যের সকল থিয়েটার, অডিটোরিয়াম এবং অফিসে কেবল ৫০ শতাংশ উপস্থিতি থাকতে পারবে। পাশাপাশি সকলকে সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে। অন্যথায় পুরোপুরি লকডাউন জারি করতে বাধ্য হবে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

এক বিবৃতিতে বলা হয়েছে, কেবল উৎপাদন খাতে স্বাস্থ্যবিধি মেনে অফিস খোলা রাখা যাবে। এক্ষেত্রে যতটা সম্ভব কর্মী হ্রাস করতে হবে। পাশাপাশি স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে শিফট সংখ্যা বাড়াতে হবে। যেন একসঙ্গে সবার কাজ করতে না হয়।

আর যদি কোনো প্রতিষ্ঠান নিয়ম ভাঙার চেষ্টা করে তাহলে সেটিকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হবে। এক্ষেত্রে রাজ্য সরকার যখন অনুমতি দেয় তখনই কেবল খোলা যাবে, আদেশে উল্লেখ করা হয়।

এনডিটিভি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে মহারাষ্ট্রে নতুন করে আরো ২৫ হাজার ৮৩৩ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। যা গত বছর মহামারির প্রাদুর্ভাবের পর থেকে একদিনে সর্বোচ্চ সংখ্যক।

Pin It