মোবাইলে ইন্টারনেট সংযোগ ফেরানোর কয়েকটি উপায়

image-835840-1723177431

আপনার মোবাইল ফোন অ্যান্ড্রয়েডে কোনোভাবেই ইন্টারনেট কাজ করছে না? সম্ভবত সেটিংয়ে কোনো হেরফের হওয়ার কারণে এমন ঘটনা ঘটছে। কী কারণে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেট কাজ করছে না, তা দেখে নেওয়া যাক।

আপনার ফোনটি ডুয়াল সিম বা দুটি সিম সমর্থন করলে নিশ্চিত করুন, আপনার মোবাইল ডেটার জন্য সঠিক সিম ব্যবহার করছেন কিনা। কোন সিমের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে চান, তা নির্বাচন করে সেটে সংযোগ দিন। কারণ অনেক সময় দেখা যায়, আপনার মোবাইল ডেটা নেই, এমন সিম সিলেক্ট করা থাকতে পারে সেটিংয়ে।

এরপর ফোনের সেটিংসঅ্যাপ চালু করুন। পরে ‘কানেকশনস’ অপশনটি বেছে নিন। ‘সিম ম্যানেজার’ অপশনে গিয়ে চাপ দিয়ে ‘মোবাইল ডেটা’ অপশনটি নির্বাচন করুন। এরপর আপনি যে সিমে ইন্টারনেট প্যাক কেনা রয়েছে, সেটি নির্বাচন করুন।

তারপর মোবাইল ডেটা আছে কিনা, সেটি পরীক্ষা করে দেখুন। সিমে কী ধরনের ইন্টারনেট প্যাক রয়েছে, তার ওপর ইন্টারনেট সংযোগনির্ভর করে। কিছু কিছু কোম্পানি মেয়াদ শেষ হলেই ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়। তাই ইন্টারনেট প্যাকে মেয়াদ আছে কিনা, তা যাচাই করে দেখুন। সব কিছু ঠিক থাকলে ওয়াইফাই বন্ধ আছে কিনা তা যাচাই করে দেখুন।

কারণ ফোনে ওয়াইফাই চালু করা থাকলে এর সংযোগ বন্ধ করে দেখুন সেলুলার বা সিম কার্ডে ইন্টারনেট সংযোগ আছে কিনা। কারণ অনেক সময়ই সেরা ইন্টারনেট রুট খুঁজতে ওয়াইফাই ও মোবাইল ডেটার মধ্যে অদলবদল হতে পারে।

আবার মোবাইল ডেটা বন্ধ করে নতুন করে চালু করুন। মোবাইল ডেটা বন্ধ করে চালু করলে কখনো কখনো ছোটখাটো সমস্যা সমাধান করা যায়, যার ফলে নতুন করে ইন্টারনেট সংযোগ স্থাপনের সুযোগ মেলে।

প্রথমে সেটিংসঅ্যাপ চালু করুন। এর পর ‘কানেকশনস’ অপশনে চাপুন। ডেটা সম্পর্কিত অপশনের জন্য ‘ডেটা ইউজেস’ চাপুন। এর পর স্ক্রিনে দেখতে পাওয়া ‘মোবাইল ডেটা’ বন্ধ করুন। এবার ১০ সেকেন্ড অপেক্ষা করুন এবং পুনরায় মোবাইল ডেটা চালু করুন।

যদি এতেও কোনো সমস্যা সমাধান না হয়, তবে এয়ারপ্লেন মোড চালু আছে কিনা দেখুন। এয়ারপ্লেন মোড চালু থাকলে ওয়াইফাই ও মোবাইল ডেটাসহ ফোনের সব সংযোগ বিচ্ছিন্ন হয়। ফোনকলের সমস্যা বা ইন্টারনেট ব্যবহারে সমস্যার ক্ষেত্রে এটি একটি দ্রুত সমাধান হতে পারে, যা বেশিরভাগ ক্ষেত্রেই কার্যকর।

এবার ফোনের স্ক্রিনের ওপর থেকে নিচে সোয়াইপ করুন ও ‘ফ্লাইট’ আইকনে আলতো করে চাপ দিন। এতে ফোনের এয়ারপ্লেন মোড চালু হবে। পাঁচ সেকেন্ড অপেক্ষা করুন এবং একই ফ্লাইট আইকনে আবার চাপুন। এতে ফোনটি আবার সব সংযোগ ফিরে পাবে। এবার চেষ্টা করে দেখুন মোবাইল ডেটা চলছে কিনা।

যদি ওপরের কোনো পদ্ধতি কাজ না করে, সে ক্ষেত্রে ফোনের নেটওয়ার্ক সেটিং রিসেট করুন। এরপর সেটিং পরিবর্তন করলে সমস্যাটি সমাধান করা যাবে। নেটওয়ার্ক সেটিংস রিসেট করার জন্য, ‘সেটিংস’ অ্যাপ চালু করুন, ‘জেনারেল ম্যানেজমেন্ট’ অপশনে যান এবং ‘রিসেট’ অপশনটি বেছে নিন। পরের পৃষ্ঠায়, রিসেট নেটওয়ার্ক সেটিংস’ অপশন চাপুন এবং ‘রিসেট সেটিংস’ অপশনটি বেছে নিন।

Pin It