রপ্তানির ডলার যেদিন দেশে আসবে সেদিনের দাম পাবেন উদ্যোক্তারা

image-807307-1716220208

বাজারে ডলারের প্রবাহ বাড়াতে রপ্তানি আয় দেশে আনার নীতিমালা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এ ক্ষেত্রে আগের আরোপিত বিধি-নিষেধ প্রত্যাহার করা হয়েছে। ফলে এখন থেকে রপ্তানি আয়ের ডলার বা অন্য বৈদেশিক মুদ্রা যেদিন দেশে আসবে সেদিনের বিনিময় হার অনুযায়ী দাম পাবেন রপ্তানিকারকরা। আগে রপ্তানি আয় যেদিন দেশে আনার নির্ধারিত তারিখ ছিল ওই দিনের দর পেতেন রপ্তানিকারকরা।

এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। একই সঙ্গে এ নির্দেশনা ব্যাংকের সংশ্লিষ্ট গ্রাহকদেরকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে।
সার্কুলারে বলা হয়, রপ্তানি আয় দেশে আনার ক্ষেত্রে ডলারের দাম পাওয়ার বিষয়ে গত বছরের ৬ মার্চ জারি করা বিধি বিধানগুলো প্রত্যাহার করা হয়েছে। নতুন নিয়মে যেদিন রপ্তানিকারকরা রপ্তানি আয়ের বৈদেশিক মুদ্রা দেশে আনবেন সেদিনের বিনিময় হারে দর পাবেন।

আগের নিয়মে রপ্তানিকারকরা বকেয়া রপ্তানি আয় যেদিন দেশে আনতেন ওই দিনের বিনিময় হারে ডলারের দাম পেতেন না। ওইসব রপ্তানি আয় যেদিন দেশে আনার কথা ছিল ওই দিনের দর পেতেন। এতে রপ্তানি আয় নির্ধারিত সময়ের মধ্যে দেশে আসত না। অনেক দেরিতে আনা হতো। এই প্রবণতা ঠেকতে কেন্দ্রীয় ব্যাংক ওই নিয়ম চালু করেছিল। এটি চালুর পর রপ্তানি আয় দেশে আনার গতি আরও কমে যায়। অনেক রপ্তানি আয় বিদেশে থেকে যায়। সেগুলো অন্যভাবে দেশে আসছিল বলে কেন্দ্রীয় ব্যাংক জানতে পারে।

এ কারণে এখন আগের বিধি-বিধানগুলো প্রত্যাহার করে নিয়ে যেদিন রপ্তানি আয় দেশে আসবে সেদিনের দরই পাবেন উদ্যোক্তারা। ফলে দেশে রপ্তানি আয় আনার ক্ষেত্রে জটিলতা কিছুটা হলেও কমবে।

Pin It