রোহিঙ্গারা বিশ্বের নিরাপত্তার জন্য বড় হুমকি: ব্রিটিশ হাইকমিশনার

robert-dikson-5cd58e396c450

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, রোহিঙ্গারা শুধু বাংলাদেশের নয়, সারাবিশ্বের নিরাপত্তার জন্য বড় হুমকি। বিশ্বে অনেক সমস্যা আছে, তার মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম। রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলেও আলোচনা হয়েছে। এখন রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সবাইকে একযোগে আন্তরিকভাবে কাজ করতে হবে।

দুই দিনের বরিশাল সফরের দ্বিতীয় ও শেষ দিন  শুক্রবার দুপুরে বরিশালের একটি অভিজাত হোটেলের লবিতে সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

ডিকসন আরও বলেন, বাংলাদেশের অর্থনীতিতে অনেক সাফল্য এসেছে। গণতন্ত্রের পথ চলার ক্ষেত্রে বিরোধী দল-মতকে আরও সুযোগ দিতে হবে। একই সঙ্গে গণমাধ্যমকে পুরোপুরি স্বাধীনতা দিতে হবে এবং উজ্জীবিত করতে হবে। ডিকসন বলেন, তিনি বাংলাদেশে নতুন এসেছেন। এ কারণে বাংলাদেশের বিভিন্ন স্থান ঘুরে দেখতে চান।

এর আগে এদিন সকালে পুলিশের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে স্পিডবোটে কীর্তনখোলা নদী ঘুরে দেখেন ব্রিটিশ হাইকমিশনার। পরে তিনি বরিশালের বিভাগীয় জাদুঘর এবং ব্রিটিশ আমলে নির্মিত অপফোর্ড মিশনে যান। এ সময় পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। বরিশালের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধতার কথা জানান তিনি।

দুই দিনের সফরে বৃহস্পতিবার বিকেলে সফরসঙ্গীদের নিয়ে বরিশাল আসেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। ওইদিন বিকেলেই তিনি ব্রিটেনের রানী এলিজাবেথের পাঠানো একটি ক্রেস্ট পৌঁছে দেন বরিশালের অক্সফোর্ড মিশনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হোল্টকে।

Pin It