স্বপদে বহাল ইসলামিক ফাউন্ডেশনের ডিজি

image-64424-1561235377

স্বপদেই বহাল থাকছেন ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বহুল আলোচিত মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল। দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের মামলার প্রেক্ষিতে তার অপসারণের দাবিতে কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন সত্ত্বেও গতকাল শনিবার সচিবালয়ে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নস-এর সভায় তাকে বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আবদুল্লাহ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে শেখ মোহাম্মদ আব্দুল্লাহ প্রথমে বলেন, ‘নো কমেন্ট’। তবে পরে তিনি জানান, উদ্ভূত পরিস্থিতি সামাল দিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে তাকে।

তিনি বলেন, ‘ইসলামিক ফাউন্ডেশন আমাদেরই প্রতিষ্ঠান। সেখানে বর্তমানে যে অসম্মানজনক কাজ হচ্ছে সেটা আমরা চাই না। সেজন্য ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালকে বলেছি, বর্তমান পরিস্থিতি সামাল দিয়ে আপনি যেটা ভালো মনে করেন সেই সিদ্ধান্ত নেবেন। আর যারা আন্দোলন করছে আমরা তাদেরও বলেছি যে, এখানে কোনো গন্ডগোল করা যাবে না।’

এর আগে গত এক সপ্তাহ যাবত্ ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ ইফা ডিজির ঘোরতর বিরোধী ভূমিকায় ছিলেন। গত বুধবার তিনি বলেন, এই মুহূর্তে ইসলামিক ফাউন্ডেশনের ডিজির (মহাপরিচালক) পদত্যাগ করা ছাড়া আর কোনো পথ খোলা নেই। তিনি বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত ইসলামি এই প্রতিষ্ঠানটিকে অসম্মান করছেন। তার বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে তা লজ্জাজনক।

এর আগে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও স্বেচ্ছাচারিতার অভিযোগে ১০ জুন ইফা ডিজিকে কারণ দর্শানোর নোটিশ দেয় ধর্ম মন্ত্রণালয়। তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কেন অবহিত করা হবে না— তা ৭ কার্যদিবসের মধ্যে ধর্ম মন্ত্রণালয়কে লিখিতভাবে জানাতে বলা হয়; কিন্তু ধর্ম মন্ত্রণালয়ের এই শোকজ নোটিশের জবাব দেননি ডিজি।

Pin It