৩৭০ ধারা বাতিল: সুযোগ আছে আদালতে যাওয়ার

amit-shah-5d495190d8eb9

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত সংবিধানসম্মত কি-না তা নিয়ে আদালতে চ্যালেঞ্জ জানানো যেতে পারে বলে মনে করছেন ভারতের সংবিধান বিশেষজ্ঞদের অনেকেই।

তবে অনেকে মনে করেন, গোটা প্রক্রিয়াটা সংবিধান মেনেই সম্পন্ন হয়েছে।

যদিও এ নিয়ে এখনও কোনো মামলা হয়নি। তবে কেউ কেউ মনে করছেন, সরকারের এতো বড় সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ব্যক্তি বা সংগঠন আদালতে যেতেই পারে। খবর বিবিসির।

সংবিধান বিশেষজ্ঞ এজি নুরানি জানান, এটা সম্পূর্ণভাবে অসাংবিধানিক সিদ্ধান্ত। ৩৭০ ধারার আইনি দিকটা পরিষ্কার। কেউ এটার বিলোপ ঘটাতে পারে না।

তিনি বলেন, এই ধারা বিলোপের অধিকার রয়েছে একমাত্র জম্মু-কাশ্মীরের সংবিধান সভার। কিন্তু সে তো ১৯৫৬ সালেই ভেঙে দেওয়া হয়েছে। এতদিন পরে নরেন্দ্র মোদির সরকার কীভাবে ওই ধারা প্রত্যাহার করতে পারে!

সরকারের এই সিদ্ধান্ত নিশ্চিতভাবেই আদালতে চ্যালেঞ্জের মুখে পড়বে বলে মনে করেন তিনি।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে কাশ্মিরকে যে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেওয়া হয়েছিল সেটি বাতিলের ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একইসঙ্গে কাশ্মীর থেকে ভেঙে লাদাখকে আলাদা করার ঘোষণাও দেন তিনি।

গত সপ্তাহ থেকেই জম্মু-কাশ্মীরে অতিরিক্ত আধা সেনা মোতায়েন করা হয়েছে। শুক্রবার সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, অমরনাথের তীর্থযাত্রী ও পর্যটকদের দ্রুত রাজ্য ছেড়ে চলে যেতে হবে। ওই ঘোষণার পরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে রাজ্যে।

সোমবার রাতে পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় বিল পাসের পর জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মহেবুবা মুফতি ও ওমর আবদুল্লাকে গ্রেফতার করা হয়। উপত্যকার বেশ কিছু এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

Pin It