চকবাজারে অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন ২-৩ দিনের মধ্যে: কাদের

obaidul-kader-5c7108a28271b

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তিনটি তদন্ত কমিটির প্রতিবেদন ২-৩ দিনের মধ্যে পাওয়া যাবে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ ঘটনার তদন্ত প্রতিবেদন খুব সতর্কতার সঙ্গে দেখা হবে। রিপোর্টগুলোকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার সকাল সাড়ে ১১টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে তিনটি বিষয়কে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। এগুলো হচ্ছে—লাশ স্বজনদের কাছে হস্তান্তর, আহতদের চিকিৎসার ব্যবস্থা করা এবং  এখনও যারা নিখোঁজ রয়েছেন তাদের শনাক্ত করা ও ডিএনএ নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা।

এ সময় সাংবাদকিদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, পুরান ঢাকার চকবাজার থেকে অবৈধ কেমিক্যাল কারখানা সরিয়ে নেওয়ার বিষয়ে উদ্যোগ নিতে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। ইতোমধ্যেই দক্ষিণ সিটি কর্পোরেশন এই অবৈধ রাসায়নিক কারখানা সরিয়ে নিতে কাজ শুরু করেছে। পুরান ঢাকার মজুদ করা সব কেমিক্যাল ও রাসায়নিক পদার্থ খুব দ্রুত নিরাপদ স্থানে সরানো হবে।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে চকবাজার থেকে কেমিক্যাল গোডাউন সরানোর জন্য সিটি কর্পোরেশনকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা তালিকা তৈরি করছে। প্রথমে চকবাজার, পরবর্তীতে সমগ্র পুরান ঢাকা থেকেই কেমিক্যাল গোডাউন সরিয়ে ফেলা হবে।

ওবায়দুল কাদের আরও বলেন,  এর আগে একাধিকবার পুরান ঢাকার রাসায়নিক পদার্থের গোডাউন সরানোর কথা হয়েছিলো।  সম্বনয়হীনতার কারণে সম্ভব হয়নি। কিন্তু এবার আটঘাট বেঁধে নেমেছি।

Pin It