অনেক ক্ষেত্রেই কাঙ্ক্ষিত সুষ্ঠু নির্বাচন করতে পারিনি: সিইসি

kem-nurul-h-5c7d46f551778

ভবিষ্যতে ভোটের দায়িত্ব পুরোপুরি নির্বাচন কর্মকর্তাদের হাতে তুলে দেওয়ার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, এবারের উপজেলা নির্বাচনে প্রশাসনের কর্মকর্তাদের তুলনায় ইসির নিজস্ব কর্মকর্তাদের বেশি দায়িত্ব দেওয়া হয়েছে। এই দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে পালন করতে পারলে ভবিষ্যতে সব নির্বাচনের সামগ্রিক দায়িত্ব তাদের হাতেই তুলে দেওয়া হবে। এ সময় তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রেই ইসি যেভাবে চেয়েছে, সেভাবে সুষ্ঠু নির্বাচন করা যায়নি।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইটিআইর মহাপরিচালক মোস্তফা ফারুক।

সিইসি বলেন, ‘আমরা যেমন সুষ্ঠু নির্বাচন চাই, অনেক ক্ষেত্রেই তা পারিনি। ইসি কর্মকর্তাদের সঙ্গে নির্বাচনের আগে ব্যক্তিগতভাবে আলাপ করেছি। নির্বাচনে কোনো হুমকি (থ্রেট) আছে কি-না এমন প্রশ্নে অনেকেই স্পষ্ট করে কিছু বলেননি। সত্য হচ্ছে, কিছু কিছু ক্ষেত্রে সে রকম নির্বাচন হয়নি, যেটা আমরা চেয়েছি।’

কে এম নূরুল হুদা বলেন, নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সে জন্য ইসির নিজস্ব কর্মকর্তাদের দৃঢ়তা, নিষ্ঠা, সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। আজকের এই প্রশিক্ষণ কর্মসূচিতে যারা উপস্থিত রয়েছেন, তাদের বেশিরভাগের ওপর তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে। তারা এই দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে পালন করলে, প্রভাবমুক্ত নির্বাচন উপহার দিতে পারলে ভবিষ্যতে সব নির্বাচনের দায়িত্ব তাদের হাতেই ন্যস্ত হবে।’

তিনি বলেন, প্রশাসনের কর্মকর্তারা নির্বাচনের সময় কয়েক দিনের জন্য ইসির আওতাভুক্ত হন। নির্বাচন শেষে তারা নিজ নিজ দায়িত্বে ফিরে যান। ফলে নির্বাচন নিয়ে ইসি কোনো বিষয়ে বোঝাপড়া করতে চাইলে তা সঠিকভাবে করা সম্ভব হয় না। এমন অবস্থায় ইসির নিজস্ব কর্মকর্তারা নির্বাচনের সামগ্রিক দায়িত্বে থাকলে দায়বদ্ধতা অনেক বাড়বে। নির্বাচনও অনেক বেশি গ্রহণযোগ্য হবে।

Pin It