৫ অগ্রাধিকার তাপসের

Untitled-51-samakal-5ec044eea757b

নির্বাচিত হওয়ার সাড়ে তিন মাস পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের দায়িত্ব নিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল শনিবার দুপুরে নগর ভবনে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হকের কাছ থেকে মেয়রের দায়িত্ব বুঝে নেন তিনি। পরে বিকেলে নিজ কার্যালয়ে অনলাইনে সংবাদ সম্মেলন করেন। এ সময় তিনি ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। মহামারি করোনা মোকাবিলায় উন্নত দেশের অনুরূপ ব্যবস্থা নেওয়া, মশক নিধনে একাধিক কৌশল গ্রহণসহ পাঁচটি বিষয়ে তিনি সবচেয়ে গুরুত্ব দেবেন বলে জানান।

ব্যারিস্টার তাপস মেয়রের দায়িত্ব নেওয়ার সময় তার স্ত্রী আফরিন তাপস, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীরসহ মহানগর আওয়ামী লীগের নেতা, নবনির্বাচিত কয়েকজন কাউন্সিলরসহ ডিএসসিসির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গত ১ ফেব্রুয়ারি ডিএসসিসি নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হন তিনবারের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস। এরপর ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন তিনি।

গতকাল সংবাদ সম্মেলনে ফজলে নূর তাপস বলেন, নগরবাসীর সুবিধার্থে কোনো সিদ্ধান্ত বাস্তবায়নে কোনো বাধা তিনি মানবেন না। একটি কঠিন সময়ে দায়িত্ব নেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, যখন সারাবিশ্ব করোনাভাইরাসের মহামারিতে বিপর্যস্ত, সেই সময়ে তাকেও শুরুতেই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ জন্য প্রয়োজনীয় কর্মসূচি তিনি নেবেন। তিনি বলেন, নির্বাচনী ইশতেহারে পাঁচটি বিষয়কে প্রাধান্য দিয়েছি। সেই বিষয়গুলোকে আবার কয়েকভাবে ভাগ করেছি। এখন আমার অগ্রাধিকার কাজগুলো হবে- মহামারি করোনা মোকাবিলা, মশক নিধন, ময়লা-আবর্জনা পরিস্কার, যানজট দূর করা ও দুর্নীতি প্রতিরোধ। এ মুহূর্তে আগে থাকবে করোনা ও ডেঙ্গু মোকাবিলা।

মেয়র বলেন, আজ রোববার তিনি ডিএসসিসির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে জানবেন করোনা ও ডেঙ্গু মোকাবিলায় কী কী পদক্ষেপ ইতোমধ্যে নেওয়া হয়েছে। তারপর উন্নত বিশ্ব যেভাবে সংকট মোকাবিলায় কাজ করছে, সেভাবে তিনি কাজ করবেন। বিশেষ করে ডেঙ্গু মোকাবিলায় যেসব দেশ সফল হয়েছে, সেসব দেশকে অনুসরণ করা হবে। মশক নিধনে একটি দুটি কৌশল না নিয়ে একাধিক কৌশল নিতে হবে। তাহলে যে কোনো কৌশলেই কাজ হবে। এ ছাড়া নির্বাচনী ইশতেহারে দেওয়া প্রতিটি প্রতিশ্রুতিই তিনি বাস্তবায়ন করবেন। প্রথম ধাপে ৯০ দিনের একটি কর্মসূচি নেবেন। সেখানে মৌলিক সেবাগুলোর আধুনিকায়নের একটি পরিকল্পনা থাকবে।

দায়িত্ব পালনকালে গণমাধ্যম ও নগরবাসীর সহযোগিতা কামনা করে ফজলে নূর তাপস বলেন, আমার মনে হয় না যে চাপ নিয়ে আমি মেয়র পদে দায়িত্ব নিয়েছি, তা আর কেউ নিয়েছেন। তবে বলব, আমাকে একটু সময় দিন, আস্থা রাখুন। কাজ করতে গিয়ে আপনাদের সমালোচনা আমি শুনব, উপদেশ গ্রহণ করব। যাই করি, ঢাকাবাসীর জন্য সঠিক সিদ্ধান্ত নেব। ঢাকাবাসীর কল্যাণেই কাজ করব। ডিএসসিসির চলমান উন্নয়ন কাজও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

এর আগে গত ১৩ মে ডিএসসিসির বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকন শেষ দিন অফিস করেন। তার কক্ষে থাকা জাতীয় পতাকা ছুঁয়ে অফিস থেকে বিদায় নেন। গতকাল নবনির্বাচিত মেয়রের দায়িত্ব গ্রহণকালে সাঈদ খোকন উপস্থিত ছিলেন না।

Pin It