২০এমপি করোনা নেগেটিভ, আরো ৪৫ জন নমুনা দিলেন

parlament-2020041716204420200621192254

মন্ত্রী, এমপি ও জাতীয় সংসদের কর্মকর্তা-কর্মচারীরা একের পর এক আক্রান্ত হচ্ছেন করোনায়। আগে থেকে সচেতন হতে তাই শনিবার (২০ জুন) ২০ জন সংসদ সদস্যের করোনা পরীক্ষা করা হয়। রোববার (২১ জুন) তাদের প্রত্যেকের করোনা নেগেটিভ এসেছে। এদিন আরো ৪৫ জন এমপির নমুনা নতুন করে সংগ্রহ করা হয়েছে ৷

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, সংসদের বিগত বৈঠকগুলোতে অংশ নিয়েছেন এমন একাধিক সংসদ সদস্যসহ ১৫ জন এমপি-মন্ত্রী করোনা আক্রান্ত হওয়ায় অধিবেশনের আগামী দিনগুলোতে যে সব এমপি অংশ নেবেন তাদের তালিকা করা হয়েছে। ওই তালিকা অনুযায়ী নির্ধারিত এমপিদের করোনার নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। পরীক্ষার জন্য চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়।

সংসদের চলতি বাজেট অধিবেশন আর  চার কার্যদিবস চলবে ৷

সূত্র জনায়, আগামী এই চার কার্যদিবসে পর্যায়ক্রমে অংশ নেবেন  ১৭০ জন এমপি। এক কার্যদিবসে এই সংখ্যা ৮০ জনের মতো হবে। এই তালিকা ধরে প্রত্যেককে পরীক্ষা করা হচ্ছে। এদের মধ্যে শনিবার (২০ জুন) ২০ জনের নমুনা নেওয়া হয়। রোববার তাদের ফলাফল পাওয়া গেছে এবং প্রত্যেকের নেগেটিভ রোববার পরীক্ষার জন্য আরো ৪৫ জন এমপির নমুনা সংগ্রহ করা হয়েছে। বাকিদের নমুনাও নেওয়া হবে। তবে সূত্রটি আরো জানায়,  তালিকার বাইরেও কোনো এমপি পরীক্ষা করতে চাইলে তাদেরও পরীক্ষা করানো হবে।

আগামী ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের বৈঠক অনুষ্ঠিত হবে। কার্যদিবসের ধারাবাহিকতায় যারা আগে বৈঠকে অংশ নেবেন তাদের নমুনা আগে সংগ্রহ করা হচ্ছে। তবে অতি সম্প্রতি যারা ব্যক্তিগত উদ্যোগে নমুনা পরীক্ষা করে নেগেটিভ হয়েছেন তাদের পরীক্ষার প্রয়োজন হবে না।

এদিকে সংসদ সচিবালয় ও সংসদ ভবনের কর্মকর্তা-কর্মচারীরাও করোনা আক্রান্ত হচ্ছেন। ইতোমধ্যে ৯৪ জন কর্মকর্তা-কর্মচারীর করোনা শনাক্ত হয়েছে। তারা সবাই আইসোলেশনে আছেন।

Pin It