কোচদের পরামর্শেই গ্রুপ অনুশীলন

image-177992-1598470687

করোনাকালে ক্রিকেটীয় কার্যক্রম শুরু এবং পরিচালনার জন্য বোর্ডগুলোকে গাইডলাইন দিয়েছে আইসিসি। স্বাস্থ্যবিধি মেনে শুরুতে একাকী, তারপর ছোট ছোট গ্রুপে এবং সবশেষে দলগত অনুশীলনের পরামর্শ দিয়েছে আইসিসি।

সেই নির্দেশনা মেনেই গত ১৯ জুলাই থেকে ক্রিকেটারদের আগ্রহে একাকী অনুশীলনের ব্যবস্থা করেছিল বিসিবি। গত চার সপ্তাহ ধরে দেশের বিভিন্ন স্টেডিয়ামে ব্যক্তিগতভাবে অনুশীলন করছেন ক্রিকেটাররা। এবার গ্রুপ ধরে অনুশীলনের পর্বে পা রেখেছে বিসিবি।

গত মঙ্গলবার রাতে বিসিবির পাঠানো অনুশীলন সূচিতে দেখা যাচ্ছে, ক্রিকেটাররা গ্রুপে অনুশীলন করবেন। গতকাল থেকেই যেটি কার্যকর হয়েছে। প্রাথমিকভাবে দুই জন, তিন জন ক্রিকেটার নিয়ে গ্রুপ তৈরি করা হয়েছে।

মূলত জাতীয় দলের কোচদের পরামর্শেই এই পথে হেঁটেছে বিসিবি। মঙ্গলবার হেড কোচ ডমিঙ্গো, ফিজিও ট্রেভর লির সঙ্গে ক্রিকেটারদের অনলাইন মিটিং হয়েছে। সেখানে কোচরা গ্রুপ অনুশীলনের কথা বলেছেন। তারপরই অনুশীলনে এই পদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়। বিসিবির প্রধান চিকিত্সক দেবাশীষ চৌধুরী গতকাল এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘স্বাস্থ্যবিধিতেই ঐ ভাবে বলা আছে শুরুটা হবে সিঙ্গেল ট্রেনিং এরপর আস্তে আস্তে গ্রুপ ট্রেনিং। দুই জন, তিন জন বা পাঁচ জন আস্তে আস্তে বাড়ানোর কথা। আমরা এই ব্যাপারে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি, ওদের সঙ্গে আলোচনা করে সম্মতি নিয়ে। সবার সঙ্গে জুম মিটিং হয়েছে গতকাল (মঙ্গলবার)। কোচ, খেলোয়াড়, ফিজিও সবার সঙ্গে ক্রিকেট অপারেশন্সের একটা গ্রুপ মিটিং হয়েছে। সেই জুম মিটিংয়ে সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তবে কেউ অস্বস্তিবোধ করলে গ্রুপে অনুশীলন এড়াতে পারবেন। যেমনটা তামিম ইকবাল, লিটন দাস, সাইফ হাসান আলাদা অনুশীলন করেছেন।

এতদিন একা করলেও এখন একজন বোলার, একজন ব্যাটসম্যানকে বোলিং করতে পারবেন। দেবাশীষ চৌধুরী বলেন, ‘একজন ব্যাটসম্যান একজন প্রোপার বোলারের বিপক্ষে বোলিং করবে। এটা হচ্ছে একটা গ্রুপ ট্রেনিং। ধরেন মুশফিক ব্যাটিং করবে আর তাসকিন বোলিং করবে। অনেক সময় দুই জন বোলারকে নিয়ে একজন ব্যাটসম্যান ব্যাটিং করতে পারে, একজন স্পিনার একজন পেসার।’

গতকাল মিরপুরে তাইজুল ইসলাম, ইমরুল কায়েস একই সময়ে অনুশীলন করেন। শফিউল ইসলাম, মুস্তাফিজ, মাহমুদউল্লাহ এক গ্রুপে আছেন। আল-আমিন হোসেনের সঙ্গে আছেন সৌম্য সরকার। রুবেল হোসেন, মিঠুন এবং মেহেদী হাসান রানা, সাদমান ইসলাম এক সঙ্গে অনুশীলন করেন। ২৯ আগস্ট পর্যন্ত এই সূচি বহাল থাকছে।

আগামী মাসেই শুরু হবে জাতীয় দলের শ্রীলঙ্কা সফরের ক্যাম্প। তার আগে ধীরে ধীরে দলগত অনুশীলনের প্রক্রিয়ার দিকে এগুচ্ছে বিসিবি।

Pin It