সিনিনাতকে রাজসঙ্গীর মর্যাদায় ফেরালেন থাই রাজা

thai-king-vajiralongkorn-020920-04

প্রায় একবছর আগে হঠাৎ করেই সিনিনাত ওংভাজিরাপাকদির রাজসঙ্গীর মর্যাদা কেড়ে নেওয়ার পর আবার তাকে এ মর্যাদা ফিরিয়ে দিয়েছেন থাইল্যান্ডের রাজা ভাজিরালঙকর্ণ।

সিনিনাতকে তার রাজকীয় পদবী এবং সামরিক পদও ফিরিয়ে দেওয়া হয়েছে বলে বুধবার জানিয়েছে ‘দ্য রয়্যাল গেজেট’।

পত্রিকাটিতে প্রকাশিত এক ঘোষণায় বলা হয়েছে, “সিনিনাত ওংভাজিরাপাকদি ভুল কিছু করেননি। তাই তার সামরিক এবং রাজকীয় পদ-পদবীও একই থাকছে।”

বিবিসি জানায়, সিনিনাত রাজসঙ্গীর মর্যাদা পাওয়ার কয়েকমাসের মাথায়ই গতবছর অক্টোবরে তার সেই মর্যাদা কেড়ে নেওয়া হয়। রাজতন্ত্রের প্রতি আনুগত্যহীনতা, অসদাচরণ এবং রানির সমমর্যাদা লাভের চেষ্টার কারণে তাকে সাজা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছিল রাজপ্রাসাদ থেকে।

থাইল্যান্ডে প্রায় এক শতকের মধ্যে সিনিনাতই প্রথম রাজসঙ্গীর (রয়্যাল নোবেল কনসর্ট) খেতাব পান। তিনি একজন মেজর জেনারেল, প্রশিক্ষিত পাইলট, নার্স এবং রাজকীয় অভিজাত দেহরক্ষী হিসেবেও কাজ করেছেন।

গতবছর তার বিরুদ্ধে আনুগত্যহীনতা এবং উচ্চাভিলাষের অভিযোগ ওঠার পর থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি। তিনি কোথায় অবস্থান করছেন তাও নিশ্চিত জানা যায়নি।

গতবছর রাজা মাহা ভাজিরালংকর্ণ তার চতুর্থ স্ত্রী রানি সুথিদাকে বিয়ে করার পর জুলাই মাসে সিনিনাতকে রাজসঙ্গী উপাধি দেওয়া হয়েছিল।

Pin It