নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পকে মনোনয়ন

us-president-trump-090920-03

শান্তিতে ২০২১ সালের নোবেল পুরস্কারের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মনোনীত করেছেন নরওয়ের এক আইনপ্রণেতা।

গত মাসে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সম্পর্ক স্বাভাবিক করার পথ সুগম করতে দু’দেশের মধ্যে চুক্তিতে মধ্যস্থতা করেছেন ট্রাম্প।

ঐতিহাসিক এ শান্তিচুক্তির কারণে নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পকে বুধবার মনোনীত করেন নরওয়ের পার্লামেন্ট সদস্য ক্রিশ্চিয়ান টিবরিং-জেড্ডে। এ নিয়ে দ্বিতীয়বার শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করলেন তিনি।

ফক্স নিউজে আইনপ্রণেতা টিবরিং-জেড্ডে বলেছেন, “আমি মনে করি, নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন প্রার্থী অধিকাংশের তুলনায় ট্রাম্পই বিভিন্ন দেশের মধ্যে শান্তি স্থাপনের জন্য বেশি চেষ্টা করেছেন।”

“ইসরায়েল-ইউএই’র মধ্যে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের ভূমিকার জন্য এই মনোনয়ন। এটি একটি চমৎকার চুক্তি।”

Norway’s Member of Parliament Christian Tybring-Gjedde, who nominated US President Donald Trump for the Nobel Peace Prize for 2021, talks during an election at Progress Party’s (FrP) national meeting in Gardermoen, Norway May 5, 2019. NTB Scanpix/Lise Aserud via REUTERSনোবেল কমিটিকে দেওয়া মনোনয়নপত্রে টিবরিং-জেড্ডে লিখেছেন, “এ চুক্তির ফলে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেরও আরব আমিরাতের পথে হাঁটার আশা জেগে উঠেছে। চুক্তিটি মধ্যপ্রাচ্যের জন্য বড় পরিবর্তন নিয়ে আসতে পারে, যা এ অঞ্চলকে সহযোগিতা ও সমৃদ্ধশালী অঞ্চলে পরিণত করতে পারে।”
এর আগে ২০১৯ সালেও ট্রাম্পকে মনোনীত করেছিলেন টিবরিং-জেড্ডে। সেবার উত্তর কোরিয়াকে ঘিরে ট্রাম্পের কূটনৈতিক প্রচেষ্টা বিশেষত, সিঙ্গাপুরে দেশটির নেতা কিমের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের কারণে শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পকে বেছে নিয়েছিলেন জেড্ডে। এবছর ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কারণেও ট্রাম্পকে মনোনীত করছেন বলে জানিয়েছেন তিনি।

সরকার ও পার্লামেন্ট সদস্যরাসহ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সাবেক নোবেল বিজয়ীরাও নোবেল পুরস্কারের জন্য প্রার্থী মনোনীত করতে পারে। আর এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয় নরওয়ের নোবেল কমিটি। ট্রাম্পের এই মনোনয়ন নিয়ে কমিটি কোনও মন্তব্য করেনি।

রয়টার্স জানিয়েছে, নোবেল কমিটির কাছে মনোনয়ন পাঠানোর শেষ তারিখ ছিল ৩১ জানুয়ারি। অর্থাৎ, এবছরের নোবেলের জন্য মনোনয়ন পাঠানোর সময়সীমা এরই মধ্যে পেরিয়ে গেছে। নরওয়ের অসলোয় এবছর নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে ৯ অক্টোবরে।

Pin It