ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন টিনএজার শিয়াওতেক

iga-swiatek-101020-02

অবিশ্বাস্য পথচলায় ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপা জয়ের উল্লাসে মাতলেন ইগা শিয়াওতেক। ফরাসি ওপেনে মেয়েদের এককের ফাইনালে যুক্তরাষ্টের সোফিয়া কেনিনকে সরাসরি সেটে হারিয়েছেন ১৯ বছর বয়সী এই পোলিশ খেলোয়াড়।

রোলাঁ গারোঁয় শনিবার শিরোপা লড়াইয়ে ৬-৪, ৬-১ গেমে জেতেন শিয়াওতেক। কোনো সেট না হেরেই মুকুট পরলেন এই টিনএজার।

৮১ বছরের মধ্যে প্রথম পোলিশ নারী হিসেবে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন শিয়াওতেক। এবার হয়ে গেলেন দেশটির ইতিহাসের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ী খেলোয়াড়।

ক্লে কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামে ১৯৯২ সালে মনিকা সেলেসের পর সবচেয়ে কমবয়সী হিসেবে শিরোপা জিতলেন ২০০১ সালের ৩১ মে জন্ম নেওয়া শিয়াওতেক।

দুই বছর আগে জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন শিয়াওতেকের এ পর্যন্ত পথচলাটা বিস্ময়েভরা, যেন চোখের পলকে সাফল্যের চূড়ায় উঠে বসা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় তার চোখ-মুখেও ছিল সেই উচ্ছ্বাস।

“ঠিক জানি না, কি হচ্ছে। আমি খুব খুশি।”

“দুই বছর আগে আমি একটা জুনিয়র গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলাম আর এখন আমি এখানে। মনে হচ্ছে, কতই না অল্প সময়। আমি উচ্ছ্বসিত।”
এবারের ফরাসি ওপেনের আগে গ্র্যান্ড স্ল্যামের মঞ্চে শিয়াওতেকের সর্বোচ্চ সাফল্য ছিল এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ রাউন্ডে ওঠা। আর গত মাসে হওয়া ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে খেলেছিলেন তিনি।

এরপরই বিস্ময়ছড়ানো এই যাত্রার শুরু। চতুর্থ রাউন্ডে শীর্ষ বাছাই ও দুবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সিমোনা হালেপকে সরাসরি সেটে হারিয়ে দেন তিনি।

প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালের মঞ্চ, প্রতিপক্ষ গত অস্ট্রেলিয়ান ওপেন জয়ী কেনিন। তবে তেমন একটা স্নায়ুচাপে ভুগতে দেখা গেল না শিয়াওতেককে। প্রতিযোগিতাটির ইতিহাসে র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে পেছনের সারির খেলোয়াড় হিসেবে জিতে নিলেন শিরোপা।

Pin It