জেদ্দায় সমাধিস্থলে বোমা হামলা, ফ্রান্সের নিন্দা

saudi-blast-111120-01

সৌদি আরবের জেদ্দায় অমুসলিমদের একটি সমাধিস্থলে প্রথম বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে অনুষ্ঠান চলাকালে বোমা হামলায় কয়েকজন আহত হয়েছেন।

বুধবারের ওই অনুষ্ঠানে বিদেশি কূটনীতিকরা উপস্থিত ছিলেন বলে ফ্রান্সের বরাত দিয়ে জানায় বিবিসি। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ হামলা তীব্র নিন্দা জানিয়ে একে ‘কাপুরুষদের অন্যায় হামলা’ বলে বর্ণনা করা হয়েছে।

সৌদি আরবে বসবাস করা ফরাসি সাংবাদিক ক্লার‍ঁ রদ্রিগেজ নিজের টুইটার একাউন্টে বুধবারের ওই হামলার পর ঘটনাস্থলের কয়েকটি ছবি পোস্ট করেছেন।

তিনি লেখেন, ‘‘ফ্রান্সের কনস্যুলার জেনারেল এবং আরো কয়েকজন ফরাসি কর্মকর্তা উপস্থিত থাকা অবস্থায় জেদ্দায় অমুসলিমদের একটি সমাধিস্থলে আজ সকালে পরিকল্পিত হামলা চালানো হয়েছে।

‘‘সেখানে কয়েকজন আহত হয়েছেন। কনস্যুলেটে ছুরিহাতে হামলার ১৩ দিন পর ফ্রান্স আবারও হামলার শিকার।”

বুধবারের ওই বোমা হামলায় গ্রিসের একজন নিরাপত্তা কর্মকর্তা গুরুতর আহত হয়েছেন বলেও নিজের টুইটে জানান রদ্রিগেজ।

এ বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে গ্রিসের এক কূটনীতিক বলেন, বোমা হামলায় চারজন সামান্য আহত হয়েছেন। তাদের একজন গ্রিসের নাগরিক।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সৌদ আরব কর্তৃপক্ষকে ‘এ ঘটনা নিয়ে তদন্ত করে হামলায় জড়িতদের খুঁজে বের করার’ আহ্বান জানানো হয়েছে।

এছাড়া, সৌদি আরবে অবস্থান করা ফরাসি নাগরিকদের ‘সর্বোচ্চ সতর্ক’ থেকে চলাফেরা করা অনুরোধও করা হয়েছে।

গত ২৯ অক্টোবর জেদ্দায় ফরাসি দূতাবাসে এক নিরাপত্তারক্ষীর উপর ছুরিহাতে হামলা চালানো হয়। এক সৌদি নাগরিক ওই হামলা চালান। একই দিন ফ্রান্সের নিস শহর ছুরি নিয়ে হামলা করে তিনজনকে হত্যা করা হয়।

Pin It