টিকা দেওয়ার পর সিএএ কার্যকর: অমিত শাহ

amit-shah-bengal-rally-110221-01

কোভিড-১৯ মহামারী ঠেকাতে টিকা দেওয়া শেষ করেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকরের ঘোষণা দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

পশ্চিমবঙ্গে ভোটের আগে রাজনৈতিক ডামাডোলের মধ্যে বৃহস্পতিবার এক জনসভায় এই ঘোষণা তিনি দেন বলে ভারতের সংবাদ মাধ্যম জানিয়েছে।

বিজেপি নেতা অমিত শাহ আরও বলেছেন, বিজেপি এই রাজ্যে ক্ষমতায় গেলে বাংলাদেশ থেকে কোনো অনুপ্রবেশ ঘটতে দেবে না।

কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূলকে হটাতে এবার জোরেশোরে নেমেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপির কেন্দ্রীয় নেতারা পশ্চিমবঙ্গে ঘুরেফিরেই জনসংযোগে যাচ্ছেন।

দুই বছর আগে বিজেপি সরকার নাগরিকত্ব আইন সংশোধন করলে তার প্রবল বিরোধিতা করেছিলেন মমতা। তার রাজ্যে সিএএ কার্যকর করতে না দেওয়ার ঘোষণাও দিয়েছিলেন তিনি।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পথ সুগম করতে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হয় ২০১৯ সালে।

মুসলিমদের বাদ দেওয়ায় সংশোধিত আইনকে সাম্প্রদায়িক এবং সংবিধানবিরোধী আখ্যা দিয়ে ভারতজুড়ে বিক্ষোভ শুরু হয়। সহিংসতায় অনেকের মৃত্যু হওয়ার পর সেই আইন কার্যকর থেকে পিছু হটে বিজেপি।

তবে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের জনসভায় অমিত শাহ মতুয়া সম্প্রদায়কে নাগরিকত্ব দেওয়ার আশ্বাস দিয়ে বলেন, আইন পাসের পর মহামারী শুরু হওয়ায় সিএএ কার্যকর করা যায়নি। এখন টিকাদান শেষ করেই তা কার্যকর করা হবে।

তিনি বলেন, “মমতা দিদি বলেন যে আমরা নাকি ভুয়া প্রতিশ্রুতি দিই। তিনি শুরুতেই সিএএর বিরোধিতায় নামেন, বলেন যে এটা তিনি করতে দেবেন না। তবে বিজেপি সব সময় প্রতিশ্রুতি রক্ষা করে। আমরা এই আইন করেছি এবং শরণার্থীরা নাগরিকত্ব পাবেই।”

আগামী এপ্রিল মাসে ভোটের পর এই আইন আটকাতে মমতা রাজ্যে ক্ষমতায় থাকতে পারবেন কি না, তা নিয়েও সংশয়ের কথা জানান অমিত শাহ।

বিজেপি নেতারা আশা করে আসছেন, এবার জোড়া ফুলের তৃণমূলের হটিয়ে রাজ্যে ফুটতে যাচ্ছে বিজেপির পদ্মফুল। ২৯৪ আসনের বিধান সভায় এখন বিজেপির আসন নগন্য হলেও গত লোকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসনে জিতে চমক দেখায়।

অমিত শাহ বাঙালিদের উদ্দেশে বলেন, বিজেপিকে বিজয়ী করলে পাঁচ বছরের মধ্যে তারা ‘সোনার বাংলা’ বানিয়ে দেখাবেন।

Pin It