বহুজাতিক কোম্পানিগুলোর কর আরোপ নিয়ে জি৭-এর ঐতিহাসিক চুক্তি

image-249319-1622904131

বহুজাতিক কোম্পানিগুলোর ওপর কর আরোপ নিয়ে এক ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছেন বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর অর্থমন্ত্রীরা। গত কয়েকদিন ধরে বৈঠক চলার পর জোটভুক্ত সাত দেশের অর্থমন্ত্রীরা অবশেষে এই মতৈক্যে পৌঁছেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, এখন থেকে গুগল, অনেক দেশে ব্যবসা করলেও বহুজাতিক কোম্পানিগুলো কর দেয় না। অ্যাপল এবং অ্যামাজনের মতো বহুজাতিক কোম্পানিগুলোকে এখন থেকে ন্যূনতম১৫ শতাংশ কর দিতে হবে। এতে করে অ্যামাজন ও গুগলের মতো বড় বড় টেকা জায়ান্টগুলোর ওপর সবচেয়ে বেশি প্রভাব পড়বে।

No description available.জি–৭ গ্রুপের সদস্য হিসেবে যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাজ্য এমন একটি ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত নেওয়ায় অন্যান্য দেশগুলোর ওপরও এমন পদক্ষেপ নেওয়ার চাপ তৈরি হবে।যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জেনেট ইয়েলেন বলেন, জি-৭ এর এই চুক্তি অবিস্মরণীয়। এর ফলে কর ব্যবস্থায় সাম্যতা আসবে।

বিশ্ব অর্থনীতিতে নেতৃত্বদানকারী এই জোটের এমন সিদ্ধান্তের কারণে সরকারগুলো কর হিসেবে বিলিয়ন বিলিয়ন ডলার পাবে, যা দিয়ে তারা করোনা মহামারি মোকাবিলায় ব্যয় সংকুলানের নতুন পথ পাবে।

Pin It