দুধের স্বাদ ঘোলে মেটাতে কী করবেন

120-SM736418

দুধ স্বাস্থ্যের জন্য উপকারি, এটা কমবেশি সবারই জানা। দুধে আছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। মহিলাদের ক্ষেত্রে বিশেষত, ৩০ বছরের উর্ধ্বে ক্যালশিয়ামের ঘাটতি দেখা দেয়। যার ফলে হাড় বা দাঁতের বিভিন্ন অসুখ-বিসুখ বেড়ে যায়। দুধে থাকা ক্যালশিয়াম এই সমস্ত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। কিন্তু দুধের গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না কিংবা দুধ খেতে পছন্দ করেন না। আবার কারো কারো দুধ খেলে গ্যাসের সমস্যা দেখা দেয়।এক্ষেত্রে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করতে দুধের পরিবর্তে কোন কোন খাবার খেতে পারেন, জেনে নিন পুষ্টিবিদরা কী বলছেন।

দুধের স্বাদ ঘোলে মেটাতে কী করবেন শাকসবজি

যেকোনো শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। যা আমাদের শরীরে প্রয়োজনীয় ক্যালশিয়াম ঘাটতি পূরণে সক্ষম।

দুধের স্বাদ ঘোলে মেটাতে কী করবেন 

কাঠবাদাম

বাদামের মধ্যেও কিছু গুণাগুণ আছে। তবে সবচেয়ে বেশি পরিমাণ ক্যালশিয়াম থাকে কাঠবাদামে। ত্রিশের পর মহিলাদের পেশিগত সমস্যার থেকে রেহাই পেতে প্রতিদিন কাঠবাদাম খেতে পারেন।

ডাল

ডালে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম ও ফাইবার। বিভিন্ন ধরনের ডাল খাওয়া শরীরের জন্য উপকারী। ডালে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম তো থাকেই যা পুষ্টির ঘাটতি কমিয়ে অভাব পূরণ করে।

বিনস

দুধের পরিবর্তে ক্যালশিয়ামের ঘাটতি পূরণে দুর্দান্ত খাবার হতে পারে বিনস। কারণ বিনসে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। সালাদের সঙ্গে হোক কিংবা তরকারিতে, যে কোনো ভাবে খেতে পারেন বিনস।

কমলালেবু

আমরা সকলেই জানি যে লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আপনার যদি দুধ খেতে ভালো না লাগে, তাহলে তার পরিবর্তে কমলালেবু খেতে পারেন। ক্যালশিয়ামের ঘাটতি অনায়াসেই পূরণ করা যাবে।

সাদা তিল

বিভিন্ন খাবারেই স্বাদ বাড়াতে সাদা তিলের ব্যবহার করা হয়। সাদা তিল শুধুই খাবারে স্বাদ বাড়ায়, এটা ভুল ধারণা। সাদা তিলের উপকারিতা অপরিসীম। ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করতে প্রতিদিনের খাবারের তালিকায় সাদা তিল রাখুন। সাদা তিল দিয়ে লাড্ডু বা নাড়ু বানিয়েও রাখতে পারেন। খেতেও দুর্দান্ত আবার স্বাস্থ্যের জন্যও উপকারী সাদা তিল।

পনির

খাবারকে সুস্বাদু করে তুলতে পনিরের ব্যবহার অনেকেই করে থাকেন। জেনে রাখা ভালো, তিলের মতো পনিরও শুধু খাবারের স্বাদ বাড়ায় না, শরীরে পুষ্টিরও জোগান দেয়। পনিরে রয়েছে প্রচুর ক্যালশিয়াম। যা শরীরের জন্য দারুণ উপকারী।

প্রসঙ্গত, শাকসবজি এবং ডাল হয়তো আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় থাকে। এগুলোর দামও খুব একটা বেশি নয়। তুলনামূলকভাবে কাঠবাদাম, পনিরের দাম হয়তো বেশি। কিন্তু যদি শরীরকে সুস্থ, প্রাণবন্ত রাখতে চান তাহলে কাঠবাদাম, পনির এবার খেতেই হবে। কারণ, দুধের সাধ ঘোলে মেটাতে হলে এর আর কোনো সহজ বিকল্প নেই, বলছেন বিশেষজ্ঞরা।

Pin It