ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া

FCTgFKuVQAcsdUG

প্রথম রাউন্ড শুরু হওয়ার আগে সম্ভবত কেউই নামিবিয়াকে নিয়ে অতটা আশবাদি ছিলেন না। সেই তারাই এখন শক্তিশালী আয়ারল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে।

শুক্রবার (২২ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় আয়ারল্যান্ড ও নামিবিয়া। ম্যাচটি উভয় দলের জন্যই মহাগুরুত্বপূর্ণ ছিল। যে দল জিতবে তারাই সরাসরি সুপার টুয়েলভে পৌঁছে যাবে। আর তাতেই বাজিমাত করলো নামিবিয়া।

এদিন, টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। কিন্তু নামিবিয়ার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৫ রানে থেমে যায় আইরিশদের ইনিংস। ফলে ইতিহাস সৃষ্টি করতে নামিবিয়ার জয়ের জন্য দরকার হয় ১২৬ রানের।

সর্বোচ্চ ৫৩ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন নামিবিয়ার অধিনায়ক ইরাসমাস। অপর অপরাজিত ব্যাটার ডেভিড উইস খেলেন ১৪ বলে ২৮ রানের ঝড়ো ইনিংস। আগের ম্যাচেও জয়ের নায়ক ছিলেন তিনি। এছাড়া দুই ওপেনার ক্রেইগ উইলিয়ামস ১৫ ও জেন গ্রিন করেন ২৪ রান। এতে ৯ বল ও ৮ উইকেট হাতে রেখে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় নামিবিয়া।

এর আগে প্রথমে ব্যাটিং করতে নেমে পল স্টারলিং ৩৮, কেভিন’ও ব্রায়ান ২৫ এবং অধিনায়ক অ্যান্ডি বালবর্নির ২১ রানের ওপর ভর করে ১২৮ রান সংগ্রহ করতে সক্ষম হয় আয়ারল্যান্ড। আর কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

নামিবিয়ার পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেছেন জান ফ্রিলিংক। এছাড়া ডেভিড উইস ২টি এবং জেজে স্মিত ও বার্নার্ড শোল্টজ নেন একটি করে উইকেট। আজও ম্যাচ সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন ডেভিড উইস।

Pin It