‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ এর আবেদন গ্রহণ চলছে

resize

দেশ ও জনগণের কল্যাণে যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছেন, তাদের স্বীকৃতি দিতে ষষ্ঠবারের মত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ এর আয়োজন করেছে আওয়ামী লীগের গবেষণা উইং- সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

ইয়াং বাংলার এইস্বীকৃতি পেতেআগামী ২০জুলাই থেকেআগামী ৩১আগস্ট আবেদনকরতে পারবেনআগ্রহীরা।

বৃহস্পতিবার ইয়াং বাংলারএক সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়, নারীর ক্ষমতায়ন,শিশু অধিকার,প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়ামানুষের ক্ষমতায়ন,কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ওবিনোদন, জ্ঞানও সক্ষমতাবিকাশ, অতিদরিদ্র মানুষেরক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন,স্বাস্থ্যসেবা, সামাজিক সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগঝুঁকি হ্রাসও জরুরিপ্রয়োজনে যারাসাড়া দিয়েছেনতারা ‘জয় বাংলা ইয়ুথঅ্যাওয়ার্ডের’ জন্য আবেদন করতেপারবেন।

এ বছর ১৮থেকে ৩৫বছর বয়সীদেরসংগঠন, যারাঅন্তত ১৮মাস ধরেএসব সেবামূলককাজে যুক্ত,তারাও আবেদন করতে পারবে। পুরষ্কার পেতেআবেদনকারী সংগঠন বা সংস্থার বয়সঅন্তত ২বছর হতেহবে।

এছাড়া সামাজিক সেবাদান,ক্যাম্পেইন ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকারাখা বিশ্ববিদ্যালয়েরসংগঠন ওবিশ্ববিদ্যালয় ভিত্তিক ক্লাবকেও আবেদন করতেআহ্বান জানিয়েছেইয়াং বাংলা।

আ্যাওয়ার্ডের জন্য আগামী৩১ আগস্টেরমধ্যে ইয়াংবাংলার ওয়েবসাইটে(jbya.youngbangla.org) আবেদনের করা যাবে।সেখানেই মিলবেবিস্তারিত তথ্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,জমা পড়াআবেদনগুলো ১ অক্টোবরের পর বাছাইকরা হবে।বাছাই করাসংগঠনগুলোর কাজ এবং সমাজে এরপ্রভাব দেখারজন্য মাঠপর্যায়ে পর্যবেক্ষণেযাবে ইয়াংবাংলা টিম।সেখান থেকেশীর্ষ সামাজিকঅন্তর্ভুক্তি ও সম্প্রদায়ভিত্তিক উন্নয়নে ১০টিপুরস্কার দেওয়াহবে।

আবেদন পাওয়ার পরএকটি বিচারকদলকঠোর প্রক্রিয়াঅনুসরণ করেনির্বাচিতদের বাছাই করবেন। এ বছরনভেম্বরে পুরস্কারবিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কারবিতরণ করাহবে।

মানবিক কাজ ওসমাজে অবদানেরজন্য দেশেরসেরা যুবসংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়েরস্লোগান ‘জয়বাংলা’রঅনুসারে ‘জয় বাংলা ইয়ুথঅ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করাহয়।

এর মাধ্যমে ইয়াংবাংলা দেশজুড়ে তরুণদেরএকটি কমিউনিটিগড়ে তুলেছে।এছাড়া পুরস্কৃতকরার মাধ্যমেতাদের আরওঅবদান রাখতেউৎসাহিতকরেছে। এখনপর্যন্ত এইপ্লাটফর্ম ১০০টির বেশি সংস্থা, ২০হাজার স্থানীয়স্বেচ্ছাসেবকসহ ১ লাখ সদস্যের একটিকেন্দ্র হিসেবেনিজেকে গড়েতুলেছে।

দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডেতরুণ প্রজন্মকেসরাসরি অন্তর্ভুক্তকরার উদ্দেশ্যেতাদের নতুনধারণা ওউদ্ভাবনগুলোকে তুলে আনার জন্য ২০১৪সালের ১৫নভেম্বর আত্মপ্রকাশকরে ইয়াংবাংলা।

প্রায় ৫০ হাজারেরবেশি সেচ্ছাসেবীএবং ৩১৫টিরবেশি সংগঠনকেসঙ্গে নিয়েচলা এসংগঠনের সদস্যসংখ্যা বর্তমানেপ্রায় ৩লাখ।

২০১৪ সালে প্রতিষ্ঠারপর থেকেইনিজ নিজএলাকায় সফলযুবক ওযুব সংগঠনগুলোকেপুরস্কৃত করেআসছে ইয়াংবাংলা।

Pin It