ইউক্রেন যুদ্ধে কখনো রাশিয়ার জয় হবে না: বাইডেন

President Joe Biden delivers a speech marking the one-year anniversary of the Russian invasion of Ukraine, Tuesday, Feb. 21, 2023, at the Royal Castle Gardens in Warsaw. (AP Photo/ Evan Vucci)

ইউক্রেন যুদ্ধে কখনো বিজয় অর্জন করতে পারবে না রাশিয়ার সেনাদল। এমন দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

মঙ্গলবার পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পর দেশটির রাজধানী ওয়ারশের রয়েল ক্যাসলে বক্তব্যের সময় এ কথা বলেন বাইডেন।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে কখনো রাশিয়ার জয় হবে না। রাশিয়ার সেনাদল দেশটিতে নিষ্ঠুরতার সীমা ছাড়িয়ে গেছে।

বাইডেন আরও বলেন, পুতিনের বাহিনী দেশটির সাধারণ নাগরিকদের ওপর পাশবিক অত্যাচার চালিয়েছে। শত শত নারীকে ধর্ষণ করেছে। এমনকি ধর্ষণকে তারা যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করেছে। এভাবে ইউক্রেনে মানবতাবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে রাশিয়া।

এ সময় পুতিনের বিরুদ্ধে এক জ্বালাময়ী বক্তব্য দেন বাইডেন। সমালোচনা ও তিরস্কারে ধুয়ে দেন রাশিয়াকে।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের এক বছর হতে চলেছে আগামী ২৪ ফেব্রুয়ারি। এর আগে গোপনে কিয়েভ সফর করেছেন জো বাইডেন। তার সফরের একদিন পরই রাশিয়ায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে পশ্চিমাদের বিরুদ্ধে হুঙ্কার তুললেন ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে অসীম শক্তি প্রদর্শন করছে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। এ সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত ঘোষণা করেছেন পুতিন।

Pin It