বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার ইতিবৃত্ত

image-658548-1679777847

১৯১১ সালে সম্রাট পঞ্চম জর্জ ভারতে এসেছিলেন বঙ্গভঙ্গ রদ ঘোষণা করতে। তার ঘোষণার মধ্য দিয়ে settled fact যা ছিল তা unsettled হয়ে গেল।

অর্থাৎ প্রশাসনিক-রাজনৈতিকভাবে ভাঙা বাংলা আবার জোড়া লাগল; কিন্তু ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে সরে গেল, যা রাজনৈতিক উদ্দেশ্যহীন ছিল না। যা হোক, এক আলাপচারিতায় সম্রাট ভারতের জাতীয়তাবাদী নেতা গোখলেকে প্রশ্ন করেছিলেন, ইংরেজরা ভারতের দৃশ্যমান অনেক উন্নতি করিয়ে দিলেও ভারতীয়রা স্বাধীনতার জন্য এত উচ্চকণ্ঠ কেন?

গোখেলের সোজাসাপটা উত্তর ছিল, ভারতীয়রা স্বাধীন হয়ে আত্মমর্যাদা প্রতিষ্ঠা করতে চায়। অর্থাৎ গোখেলের বিবেচনায় স্বাধীনতা আত্মমর্যাদার সূচক ও দ্যোতক ছিল; আসলেই তাই। আমাদের স্বাধীনতা আত্মমর্যাদার তো ছিলই; উপরন্তু ছিল অপশাসন, শোষণ ও বঞ্চনা থেকে মুক্তি। কাজেই আমাদের স্বাধীনতা ব্যাপক অর্থবোধক ছিল।

১৯৪৬-এর এপ্রিল মাসে মওলানা আবুল কালাম আজাদ লাহোরের উর্দু চাত্তান পত্রিকার সাংবাদিক শোরিশ কাশ্মীরিকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন। ওই সাক্ষাৎকারের এক পর্যায়ে তিনি বলেছিলেন, মুহম্মদ আলী জিন্নাহ বাঙালির ইতিহাস জানেন না; বাঙালিরা বেশিদিন বিদেশি শাসন পছন্দ করে না। কাজেই তারা পাকিস্তানের সঙ্গে একসময় থাকবে না। মওলানা আজাদের ভবিষ্যদ্বাণী সত্যে পরিণত হয়েছিল ১৯৭১-এ; বাঙালি স্বাধীন হয়েছিল।

১৯৪৭-এ পাকিস্তান হওয়ার পর চক্রবর্তী রাজাগোপালাচারী লর্ড মাউন্ট-ব্যাটেনকে বলেছিলেন, বর্তমান কাঠামো নিয়ে পাকিস্তান বড়জোর পঁচিশ বছর টিকবে। পাকিস্তান টিকে ছিল ২৪ বছর ৪ মাস ৩ দিন। রাজনৈতিক প্রজ্ঞা রাজনীতির ভবিষ্যৎ সম্পর্কে সঠিক কথা বলায়। পাকিস্তান যে এতদিন টিকতে পেরেছিল, তা এক বিস্ময়। তারা তো শুরু থেকেই নেতৃত্ব ও প্রশাসন গড়ে তুলতে পারেনি; যা তারা আজও পারেনি।

‘অসমাপ্ত আত্মজীবনী’তে দেখা যায়, বঙ্গবন্ধু সোহরাওয়ার্দীর শিষ্য হয়ে পকিস্তানের ঘোর সমর্থক ছিলেন। লাহোর প্রস্তাব (২৩ মার্চ ১৯৪০) অনুসারে তার ধারণা ছিল, পাকিস্তান হবে ‘দুইটা’; কারণ ওই প্রস্তাবে বলা হয়েছিল states এর কথা।

আর, বঙ্গবন্ধুর ধারণা ছিল, পাকিস্তান দরিদ্র বাঙালি মুসলমানের ভাগ্যবদল করবে। কিন্তু ১৯৪৬-এ দিল্লি মুসলিম লেজিসলেটরস্ কনফারেন্সে (৭-৯ এপ্রিল) গিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নভঙ্গ হলো; জিন্নাহ-সোহরাওয়ার্দীর কৌশলে states হয়ে গেল state। অর্থাৎ এককেন্দ্রিক পাকিস্তান রাষ্ট্রের নীলনকশা তৈরি হলো। ভগ্নহৃদয় ২৬ বছরের তরুণ বঙ্গবন্ধু কলকাতায় ফিরে ১৪ আগস্ট ১৯৪৭ পাকিস্তানের জন্ম দেখলেন।

তিনি ১৬ আগস্ট ভবানিপুরে ইসলামিয়া কলেজের সিরাজউদ্দৌলা হোস্টেলের এক অনানুষ্ঠানিক সভায় পূর্ববাংলার কিছু প্রগতিমনস্ক তরুণকে বললেন, ‘মিঞারা ঢাকায় যাইবেন না। ওই মাউরাদের সঙ্গে বেশিদিন থাকা যাইব না। এখন থিকাই কাম শুরু করতে হইব।’ সভায় উপস্থিত তরুণ এবং গতবছর প্রয়াত যশস্বী সাংবাদিক কে জি মুস্তাফা ১৯৯৯ সালে বলেছিলেন, “মুজিব ভাই গোপালগঞ্জের অ্যাকসেন্টে সেদিন যা বলেছিলেন, তার অর্থ ‘স্বাধীনতা’।”

অবশ্য এ ঘটনার আগে বঙ্গবন্ধুর ওপর অন্য এক স্বপ্ন ভর করেছিল। শরৎচন্দ্র বসু, সোহরাওয়ার্দী ও কিরণশঙ্কর রায় মিলে যুক্তবাংলার প্রস্তাব আনেন, যে উন্মাদনায় বঙ্গবন্ধু এক উৎসাহী অংশীজন হলেন। কিন্তু আমরা জানি, রাজনীতির মারপ্যাঁচে যুক্তবাংলার স্বপ্ন বুদ্বুদের মতো মিলিয়ে যায়।

১৯৭৪-এ অন্নদাশঙ্কর রায়ের সঙ্গে কথা বলতে গিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন, তিনি ১৯৪৭ থেকে স্বাধীন বাংলার স্বপ্ন দেখতে শুরু করেন, যা ইতিহাসসম্মত। তিনি আরও বলেছিলেন, যুক্তবাংলা ও একত্রিত বাঙালির কথা : ‘বাঙালিরা এক থাকলে কী না করতে পারত। They could conquer the world।’ বঙ্গবন্ধুর ধারণা ভাববিলাস ছিল না; যুক্তবাংলা এ উপমহাদেশে সবচেয়ে সম্পদশালী এবং শক্তিশালী রাষ্ট্র হতো।

স্বপ্নের বা লাহোর প্রস্তাব অনুযায়ী পাকিস্তান হলো না, যুক্তবাংলাও হলো না। কাজেই শেষমেশ পূর্ব বাংলার বাঙালির মুক্তির স্বপ্ন দেখতে শুরু করেন বঙ্গবন্ধু, যার প্রথম অধ্যায় সিরাজউদ্দৌলা হোস্টেলের সভা। সভাটি ছিল নতুন স্বপ্নের নির্মাণ।

কবি নির্মলেন্দু গুণ-এর কবিতা অনুযায়ী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর স্বাধীনতা শব্দটি আমাদের হয়; কিন্তু বঙ্গবন্ধুর জন্য তা হয়, ১৬ আগস্ট ১৯৪৭ থেকেই; ’৭১ পর্যন্ত এই লক্ষ্যেই ছিল তার রাজনীতি ও সংগ্রাম। স্বাধীন বাংলাদেশ তো এমন স্বপ্নের ফসল; তা-ও আবার স্বপ্নের নির্মাণ ও রূপায়ণ এক ব্যক্তির জীবনেই। ব্যতিক্রম এখানেই। ইতালির স্বাধীনতা ছিল তিন ব্যক্তির স্বপ্নের রূপায়ণ-ম্যাৎসিনি, ক্যাভ্যুর ও গ্যারিবন্ডি। ভারতের স্বাধীনতা তো কয়েক প্রজন্মের শ্রমের ফসল।

১২০৪-এ বাংলায় মুসলিম শাসনের সূচনা, যা চলমান ছিল ১৭৫৭ সাল পর্যন্ত। মুসলমান শাসনও ছিল বিদেশি শাসন; কারণ শাসকরা ছিলেন বহিরাগত। তবে ১৩৩৬ থেকে ১৪৭৬ সাল পর্যন্ত বাংলায় বিরাজ করেছিল স্বাধীন সুলতানি আমল। কারণ শাসকরা বহিরাগত তুর্কি-আফগান হলেও, তারা বাংলাকে প্রশাসনিক-অর্থনৈতিকভাবে দিল্লির অধীনতামুক্ত রেখেছিলেন; এবং তা নিজেদের স্বার্থেই। তবে তখন বাংলার সম্পদ দিল্লিতে পাচার হয়নি।

মুঘলরা ১৫৭৬-এ বাংলার স্বাধীনতা হরণ করে বাংলাকে করেছিল ‘সুবাহ-বাঙ্গালাহ’ অর্থাৎ বাংলা প্রদেশ। বারো ভূঁইয়াদের এবং খাজা ওসমান-এর প্রতিরোধের মুখেও মুঘল প্রদেশ-শাসকেরা বাংলার সম্পদ দিল্লিতে পাচার করতে থাকলেন। বাংলায় মুঘল অনুপ্রবেশ সহজ ছিল না; বারো ভূঁইয়ার দুজন ঈসা খান ও কেদার রায়-এর সাহসী প্রতিরোধ ইতিহাস স্বীকৃত। মুঘল আমলে বাংলা তার স্বকীয়তা হারায়।

১৭৫৭ বা সুনিশ্চিতভাবে বলতে গেলে ১৭৬৫ সাল থেকে বাংলায় শুরু হয় ১৯০ বছরের ইংরেজ ঔপনিবেশিক শাসন। কিন্তু বাংলায় ইংরেজ অনুপ্রবেশের বিরুদ্ধে লাগাতার প্রতিরোধের সূচনা ১৭৬০ থেকেই ফকির-সন্ন্যাসি আন্দোলনের মাধ্যমে; এবং যে প্রতিরোধের চূড়ান্ত ও সমন্বিত বহিঃপ্রকাশ হয়েছিল ১৮৫৭-র মহাবিদ্রোহে। সাধারণ হিসাবে বাংলাসহ সারা ভারতে প্রতিরোধের সংখ্যা ছিল দুশোর মতো। সব প্রতিরোধ নিয়ে প্রাঞ্জল ভাষায় বই লিখেছেন সুপ্রকাশ রায়, যার শিরোনাম ‘ভারতে কৃষক বিদ্রোহ ও গণতান্ত্রিক সংগ্রাম’।

’৪৭-এর পাকিস্তান অর্জনে বাঙালি মুসলমানের প্রত্যাশা ছিল অর্থনৈতিক মুক্তি, ইসলামি পাকিস্তান নয়; কিন্তু যেভাবে পাকিস্তান তৈরি হয়েছিল, তাতে এমন প্রত্যাশা পূরণ হওয়ার কোনো অবকাশ ছিল না। পাকিস্তান নিয়ে স্বপ্নভঙ্গের এ বিষয়টি সম্পর্কে যিনি প্রথম সচেতন হন তিনি তরুণ শেখ মুজিবুর রহমান। সাতাশ বছরের এই তরুণ কলকাতার ভবানিপুর সিরাজউদ্দৌলা হোস্টেলে (ইসলামিয়া কলেজের) পূর্ব বাংলার ক’জন সাথীকে বলেছিলেন পাকিস্তানিদের সঙ্গে বেশিদিন থাকা যাবে না; ঢাকায় ফিরে বাঙালির স্বাধীনতা ও মুক্তির সংগ্রাম নতুন করে শুরু করতে হবে। ’৪৭ থেকে ’৭১ পর্যন্ত যে ইতিহাস, তা বলে দেয় যে, সব আন্দোলনের অনুঘটক ছিলেন বঙ্গবন্ধু। কিম্ভুতকিমাকার পাকিস্তানের একজন ঘোরতর পাকিস্তানি ছিলেন চৌধুরী মুহম্মদ আলী, যিনি বশংবদ আমলা থেকে রাজনীতিক হয়েছিলেন। ১৯৫০-এ তিনি কেন্দ্রীয় সরকারকে দুটি পরামর্শ দিয়েছিলেন। এক, পূর্ব পাকিস্তানের বাঙালিরা অতি মাত্রায় হিন্দু প্রভাবিত। দুই, তাদের জন্য পাকিস্তানের উচিত হবে না অতিরিক্ত অর্থ ব্যয় করা। অবস্থাদৃষ্টে মনে হয়, পাকিস্তান সরকার উপদেশ দুটি অক্ষরে অক্ষরে পালন করেছিল। এমনি প্রেক্ষাপটে আমাদের বিবেচনা করতে হবে বঙ্গবন্ধুর প্রতিক্রিয়া এবং শেরে বাংলার মন্তব্য-Leave East Pakistan to work out its destiny (১৯৫৩)। তবে এটা ইতিহাসস্বীকৃত যে, বঙ্গবন্ধু যেভাবে আমজনতার আকাঙ্ক্ষা-অভীপ্সা অন্তরে ধারণ করেছিলেন, সেভাবে আর কেউ পারেননি। সুতরাং তিনি হয়েছিলেন ‘বঙ্গবন্ধু’ (২৩ ফেব্রুয়ারি ১৯৬৯)। অভিধাটির আনুষ্ঠানিক প্রস্তাবক ছিলেন সে সময়ের ডাকসু ভিপি তোফায়েল আহমেদ, আর চয়নকারী ছিলেন ঢাকা কলেজের ছাত্রলীগ নেতা রেজাউল হক চৌধুরী মোশতাক (নভেম্বর ১৯৬৮)। যা হোক, বঙ্গবন্ধু ছিলেন যেন কবিগুরু রবীন্দ্রনাথের পঙ্ক্তি-‘মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরই লোক’-এর প্রতীক। তিনি স্বাধীন বাংলাদেশের দ্রষ্টা ও সষ্টা। তথ্যলগ্ন ও সত্যনিষ্ঠ ইতিহাস তা-ই বলে।

ষাট দশকে গড়ে উঠেছিল তরুণদের গোপন ছয়টি সংগঠন, যাদের লক্ষ্য ছিল বাঙালির স্বাধীনতা। সংগঠনগুলোর মধ্যে দুটো ছিল প্রধান ‘নিউক্লিয়াস’ (১৯৬২) এবং ‘অপূর্ব সংসদ’ (১৯৬৩)। প্রথমটির প্রতিষ্ঠাতা ও কর্ণধার ছিলেন সিরাজুল আলম খান এবং দ্বিতীয়টির ছিলেন আবদুল আজিজ বাগমার। প্রতিটি সংগঠনের সঙ্গে বঙ্গবন্ধু সম্পৃক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রজীবনে (১৯৬৫-১৯৭০) আমি এই দুটি সংগঠনের সঙ্গে জড়িত ছিলাম। একই সময়ে অভিন্ন লক্ষ্যে লন্ডনপ্রবাসী শিক্ষার্থীরা দুটি সংগঠন প্রতিষ্ঠা করেছিল।

’৬১-র ২৫ ডিসেম্বর ইত্তেফাক সম্পাদকের কক্ষে গভীর রাতে ঢাকা ভারতীয় উপ-দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা শশাঙ্ক শেখর ব্যানার্জির হাতে ভারতীয় প্রধানমন্ত্রী নেহরুর কাছে লেখা একটি চিঠি বঙ্গবন্ধু হস্তান্তর করেন। আবারও দূতিয়ালি করেন মানিক মিয়া। চিঠিতে বাঙালির আত্মমর্যাদা রক্ষা করে তাদের স্বাধীনতার জন্য ভারতীয় সাহায্য-সহযোগিতা চাওয়া হয়েছিল।

চিঠির উত্তর পেতে দেরি হওয়ায় কাউকে কিছু না জানিয়ে বঙ্গবন্ধু নিজেই গোপনে আগরতলা চলে যান ১৯৬২-এর দিকে। লক্ষ্য ছিল, ভারতের সহায়তায় লন্ডন গিয়ে স্বাধীনতার সংগ্রাম গড়ে তোলা। তবে ভারত-চীন যুদ্ধের সমস্যায় নাকাল নেহরু এতটা ঝুঁকি নিতে রাজি হননি; তবে ভবিষ্যতে সাহায্য-সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন। অর্থাৎ বঙ্গবন্ধু খালি হাতেই ফিরেছিলেন। ঘটনাটি বাঙালির স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর উদগ্র বাসনা প্রমাণ করে।

’৬৬-র ছয় দফা ছিল বাঙালির বাঁচার দাবি, মুক্তিসনদ। বঙ্গবন্ধু সম্পাদিত ‘নতুন দিন’ পত্রিকায় ধারাবাহিক যা তিনি লিখেছিলেন, তারই প্রতিফলন ছিল ছয় দফায়। এ দফাগুলো ছিল বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক স্বায়ত্তশাসনের দ্যোতক। চূড়ান্ত মুসাবিদা করেছিলেন মেধাবী আমলা রুহুল কুদ্দুস; সম্পাদনা করেছিলেন তাজউদ্দীন আহমদ। মানিক মিয়ার পরামর্শে বঙ্গবন্ধু লাহোরে ৫ ফেব্রুয়ারি ১৯৬৬ ছয় দফা উপস্থাপন করেন; নইলে যেত দক্ষিণপন্থি শাহ আজিজ, যার ওপর মানিক মিয়ার আস্থা ছিল না।

ছয় দফার নিহিতার্থ নিয়ে বঙ্গবন্ধুর অন্তত তিনটি মন্তব্য পাই। ন্যাপ নেতা অধ্যাপক মোজাফ্ফর আহমেদকে বলেছিলেন, ‘আরে মিয়া, বুজলানা, দফা তো একটাই; একটু গুরাইয়া কইলাম।’ ছাত্রলীগের অগ্রগণ্য নেতা এবং ‘নিউক্লিয়াস’-সদস্য আবদুর রাজ্জাককে বলেন, ‘তোমাদের ওপারে যাওয়ার সাঁকো তৈরি করে দিলাম।’ বিবিসি সাক্ষাৎকারে সৈয়দ শামসুল হককে তিনি বলেন, ‘কত নেছ, কত দেবা, কবে যাবা।’ বলা বাহুল্য, কথাগুলো ছিল পাকিস্তানকে উদ্দেশ করে বলা। সুতরাং ছয় দফা ছিল সুনির্দিষ্ট লক্ষ্যাভিসারী এবং কুশলী রাজনীতিবিদের কৌশলমূলক দলিল। রাজনীতিতে কৌশল দরকার আছে, তবে ক্ষমতাকেন্দ্রিক অপকৌশল পরিত্যাজ্য।

১৮-২০ মার্চ ১৯৬৬, আওয়ামী লীগের সভায় সেই সময়ের সভাপতি মওলানা আবদুর রশিদ তর্কবাগিশ ছয় দফার সঙ্গে দ্বিমত পোষণ করে পদত্যাগ করেন। তিনি মনে করতেন না ছয় দফা বাঙালির মুক্তিসনদ হতে পারে। বঙ্গবন্ধু সভাপতি হলেন; আর তাজউদ্দীন আহমদ সাধারণ সম্পাদক। বাঙালি এ জুটির কাছে কৃতজ্ঞ থাকবে চিরদিন। আওয়ামী লীগ অবশ্য ছয় দফা অনুমোদন করেছিল। ছয় দফা নিয়ে আরও কথা আছে। মওলানা ভাসানী তো সিআইএ’র দলিল হিসাবে উড়িয়ে দিলেন এই ছয় দফাকে। তিনি বিকল্প হিসাবে তৈরি করলেন চৌদ্দ দফা, যা ধোপে টেকেনি। কারও কারও সমালোচনা ছিল, ছয় দফা আসলে আলতাফ গওহর-এর লিখে দেওয়া, যা তথ্য-প্রমাণের ভিত্তিতে অযৌক্তিক। বাঙালি ছয় দফাকে মুক্তিসনদ হিসাবেই গ্রহণ করেছিল। তবে ছয় দফা ‘ম্যাগনা কার্টা’ (১২২৫) নয়, যা ছিল ভুস্বামীদের অধিকারের দলিল। ছয় দফা ছিল বাঙালি আমজনতার অধিকারের দলিল।

ছয় দফার প্রশ্নে আপস না করার কারণে বঙ্গবন্ধুর বিরুদ্ধে আগরতলা মামলা ঝুলিয়ে (১৯৬৮) তাকে কারারুদ্ধ করা হলো। তার সঙ্গে বন্দি হয়েছিলেন আরও ৩৪ বাঙালি। বঙ্গবন্ধু আগরতলা গিয়েছিলেন, তবে মামলাটি যেভাবে সাজানো হয়েছিল; তার সঙ্গে আসল ঘটনাবলির কোনো মিল ছিল না। এ কারণে বঙ্গবন্ধু মামলাটিকে বলতেন ইসলামাবাদ ষড়যন্ত্র মামলা; মনে হয়, আমাদেরও তা বলা উচিত। বঙ্গবন্ধু যখন আগরতলা যান, তখন ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছিলেন শচীন্দ্রলাল সিংহ; ১৯৯৮-তে এক সাক্ষাৎকারে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন।

১৯৬৯-এর ২৫ মার্চ আইয়ুব খান বিদায় নিতে বাধ্য হলেন; পাকিস্তানের কর্ণধার হিসাবে এলেন সেনাপ্রধান ইয়াহিয়া খান। আইয়ুবি স্বৈরাচার থেকে উত্তরণ ঘটল সামরিক শাসনে; এক খান থেকে এলো আরেক খান। সব সেনাশাসকের মতো নতুন খান ঘোষণা করলেন, ’৭০-এর শেষে সাধারণ নির্বাচন। নির্বাচিত জনপ্রতিনিধিরা নতুন সংবিধান রচনা করবেন। সব যেন ঠিকঠাক ছিল; কিন্তু বিনা মেঘে বজ পাত হলো।

ইয়াহিয়া ৩০ মার্চ ১৯৭০ ঘোষণা করল আইনি কাঠামো আদেশ, যা সংবিধান প্রণেতাদের হাত বেঁধে ফেলল। প্রেসিডেন্টের অনুমোদন ছাড়া সংবিধান কার্যকর হবে না। আওয়ামী লীগের ছয় এবং এগারো দফাভিত্তিক নতুন সংবিধান যে ইয়াহিয়ার মনঃপুত হবে না, তা সবার জানা ছিল।

এ কারণে আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা নির্বাচন থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর দৃপ্ত ঘোষণা ছিল, ‘আমার লক্ষ্য বাংলাদেশের স্বাধীনতা। নির্বাচন হয়ে যাবার পর আমি এলএফও টুকরো টুকরো করে ছিঁড়ে ফেলব। তখন কে আমাকে চ্যালেঞ্জ করতে পারে?’ এমন উক্তিতে নির্বাচনে জেতার স্পষ্ট ঘোষণা আছে। আসলে বঙ্গবন্ধুর অতিন্দ্রীয় অনুভূতির (একস্ট্রা সেনসরি পারসেপশন) অনেক দৃষ্টান্ত আছে। আওয়ামী লীগ শেষমেশ নির্বাচন করেছিল এবং জিতেছিল। সামরিক গোয়েন্দারা গোপনে টেপ রেকর্ড করা বঙ্গবন্ধুর কথাগুলো ইয়াহিয়াকে শোনালে তার প্রতিক্রিয়া ছিল, ‘ইফ শেখ মুজিব বিট্রেজ মি, আই উইল ফিক্স হিম।’ ইতিহাস বলে বঙ্গবন্ধুই ইয়াহিয়াকে ‘ফিক্স’ করেছিলেন।

নির্বাচনের তিন দিন আগে পাকিস্তানি সাংবাদিক এ্যান্থনী ম্যাসকারেনহাস বঙ্গবন্ধুকে প্রশ্ন করেছিলেন, আপনার দল কটি আসন পাবে? ঝটপট উত্তর ছিল, ‘নির্ধারিত ১৬৯টির মধ্যে আমরা পাব ১৬৭টি; আর দুটি আসন পাবে নূরুল আমিন এবং রাজা ত্রিদিব রায়।’ ফলাফল তা-ই হয়েছিল; আওয়ামী লীগ একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েছিল। অথচ সামরিক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল, আওয়ামী লীগ পাবে ৮০টি আসন, আর পিপলস্ পার্টি ২৫টি, যার কোনোটিই ঠিক হয়নি। বঙ্গবন্ধু তাহলে জ্যোতিষী না হলেও, রাজনীতি যে ভালো বুঝতেন, তা বোধগম্য।

পাকিস্তানের নির্বাচিত গরিষ্ঠ দল হওয়া সত্ত্বেও আওয়ামী লীগ ক্ষমতা পেল না; ৩ মার্চ অনুষ্ঠেয় ঢাকার ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন স্থগিত হলো ১ মার্চ দুপুরে। সেদিন থেকেই শুরু হলো অহিংস-অসহযোগ আন্দোলন, যা চলমান ছিল ২৪ মার্চ পর্যন্ত। এ সময় পূর্ব পাকিস্তানে পাকিস্তানি শাসনের কিছু অবশিষ্ট ছিল না; চলছিল আওয়ামী লীগ বা বঙ্গবন্ধুর শাসন।

২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবনের পশ্চিম পাড়িবান্দার ছাদে আ.স.ম. আবদুর রব স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ালেন। ৩ মার্চ পল্টনে স্বাধীন বাংলাদেশ ছাত্রসংগ্রাম পরিষদের পক্ষ থেকে শাহজাহান সিরাজ স্বাধীনতার ইশতেহার পড়লেন। বঙ্গবন্ধু ঘোষিত হলেন জাতির পিতা হিসাবে। স্বাধীনতার বাঁকি রইল কী?

৭ মার্চ রেসকোর্সের ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়ে বললেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এ স্বাধীনতার ডাকে আমরা আগামীর সংগ্রামের জন্য মানসিক প্রস্তুতি নিলাম। ৯ মার্চ মওলানা ভাসানী পল্টনের জনসভায় জনগণের প্রতি আহ্বান জানালেন স্বাধীনতার প্রশ্নে শেখ মুজিবের ওপর ভরসা রাখতে। ১৬-২৪ মার্চ ইয়াহিয়া-ভুট্টোর সঙ্গে বঙ্গবন্ধুর সংলাপ নিয়ে কিছু তীর্যক মন্তব্য আছে; বিশেষ করে, ৭ মার্চের ভাষণের পর এমন সংলাপ অর্থহীন ছিল।

কিন্তু মনে রাখতে হবে, বঙ্গবন্ধু রাজনৈতিক সংকটের রাজনৈতিক সমাধান চেয়েছিলেন; বিশ্ববাসীর কাছে এমন একটি বার্তা নন্দিত হয়েছিল। কিন্তু গরম মাথায় পাকিস্তানিরা সামরিক সমাধান চেয়েছিল; তবে সেটা করতে গিয়ে চরম ব্যর্থ হয়েছে। ঠাণ্ডা মাথার বিচক্ষণ রাজনীতিবিদ বঙ্গবন্ধু প্রমাণ করেন রাজনৈতিক সংকটের সমাধান রাজনৈতিক হতে হয়; স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় তার প্রমাণ। গরম মাথার এবং সামরিক সমাধান প্রত্যাশী ইয়াহিয়া ২৫ তারিখ সন্ধ্যায় সংলাপ অসমাপ্ত রেখে উড়াল দেয়; আর সবুজ সংকেত দিয়ে যায় ‘অপারেশন সার্চলাইট’ নামের গণহত্যার নীলনকশা বাস্তবায়ন করার।

২৫ মার্চ রাতে সাড়ে দশটার পর গণহত্যা শুরু হয় (যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আমরা আজও অপেক্ষমাণ)। সেদিন রাতে বঙ্গবন্ধুর জন্য শেষ সাক্ষাৎপ্রার্থী ছিলেন তরুণ সাংবাদিক আতাউস সামাদ। বঙ্গবন্ধু তাকে বলেছিলেন, ‘আই হ্যাভ গিভ্ন ইন্ডিপেন্ডেন্স, নাও ইউ প্রিজার্ভ ইট।’ বঙ্গবন্ধু গ্রেফতার হয়েছিলেন রাত দেড়টায়; আর ১২:২০ মিনিটে ওয়্যারলেসে তিনি রেকর্ড করলেন বার্তা (ইংরেজিতে)-‘সম্ভবত এটাই আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন।’ আমরা ২৬ মার্চ স্বাধীনতা দিবস পালন করি।

পাকিস্তানি কারাগারে ২৯০ দিন বন্দি থাকার পর বঙ্গবন্ধু লন্ডন ও দিল্লি হয়ে ঢাকায় ফেরেন ’৭২-এর ১০ জানুয়ারি অপরাহ্নে। সেদিন লন্ডনের গার্ডিয়ান পত্রিকায় বলা হয়েছিল, ‘অ্যাজ সুন অ্যাজ শেখ মুজিব ওয়াকস আউট অফ ঢাকা এয়ারপোর্ট, বাংলাদেশ বিকাম্স এ রিয়ালিটি।’ সেদিন রেসকোর্সের ১৭ মিনিটের ভাষণের প্রথমাংশে তিনি বলেছিলেন, ‘আমি জানতাম বাংলাদেশ স্বাধীন হবে।’ প্রত্যয়দীপ্ত কণ্ঠের আত্মতৃপ্ত উচ্চারণ!

সমাপনী মন্তব্য

আবারও উল্লেখ করছি, ’৪৭-এ পাকিস্তানের জন্মের পরপরই মাউন্টব্যাটেনের সঙ্গে আলাপচারিতায় রাজাগোপালাচারি বলেছিলেন, ‘বর্তমান কাঠামো নিয়ে পাকিস্তান বড়জোর পঁচিশ বছর টিকবে।’ পাকিস্তান টিকতে পেরেছিল ২৪ বছর ৪ মাস ৩ দিন! পাকিস্তান যে এতদিন তার অস্তিত্ব জারি রাখতে পেরেছিল, তা এক বিপন্ন বিস্ময়! পাকিস্তানের সঙ্গে গাঁটছড়া বাঁধা বাঙালির জন্য এক ঐতিহাসিক যতিচিহ্ন।

ইতিহাস বলে, বাংলাদেশের অভ্যুদয় অনিবার্য ছিল। এ বাংলাদেশের অভ্যুদয়ে অগ্রগণ্য কুশীলব ছিলেন বঙ্গবন্ধু এবং তার মন্ত্রে দীক্ষিত তরুণ সমাজ। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেন ’৪৭-এ; তা তিনি ১৯৭৪-এ অন্নদাশঙ্কর রায়কে বলেন; ’৭১-এ এই স্বপ্নের রূপায়ণ হয়। অর্থাৎ এক জীবনে স্বপ্ন দেখা ও রপায়ণ হয়, যা ইতিহাসে দৃষ্টান্তহীন না হলেও বিরল।

ড. সৈয়দ আনোয়ার হোসেন : চেয়ার প্রফেসর, বঙ্গবন্ধু শেখ মুজিব চেয়ার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)

Pin It