চিকিৎসকদের প্রশিক্ষণে বিশেষজ্ঞ পাঠাতে চীনকে অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

foreingn-ministe-samakal-5e8dca59a8ad4

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় দক্ষতা বাড়াতে চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ লক্ষ্যে চীনের কাছে একটি বিশেষজ্ঞ দল পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আইয়ের সঙ্গে টেলিফোনে প্রায় ৪৫ মিনিট কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। আলাপকালে চীনা পণ্যের ঋণপত্রের মেয়াদ এক বছর করার জন্যও অনুরোধ জানান তিনি।

এতে আরও জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল হিসেবে তৈরি করা শেখ রাসেল হাসপাতালের জন্য একটি বিশেষজ্ঞ দল পাঠাতে চীনের কাছে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া, চীন থেকে ভেন্টিলেশন মেশিন আমদানির বিষয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।

আলোচনায় ড. মোমেন চীনের পররাষ্ট্রমন্ত্রীকে সেদেশ থেকে আমদানিকৃত পণ্যের বিপরীতে খোলা ঋণপত্রের (এলসি) মূল্য পরিশোধের মেয়াদ এক বছর বাড়ানোর জন্যও অনুরোধ করেন। এ বিষয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের ওপর জোর দিয়ে মোমেন এ বিষয়ে চীনের সহযোগিতা চাইলে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্রুত প্রত্যাবাসন হওয়া উচিত। এ বিষয়ে চীনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Pin It