আলাস্কায় ৭.৮ ভূমিকম্প, সুনামির সতর্কতা জারি

earthquake_1

মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলাস্কায় ভয়াবহ ভূমিকম্প আঘাত করেছে। ২১ জুলাই, বুধবার সকালে ওই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিলো ৭.৮। এই ভূমিকম্পের পর দেশটির ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশান ওই অঞ্চলে সুনামির সতর্কতা জারি করেছে।

মার্কিন জিওলজিকাল সার্ভের তথ্য মতে, বুধবার সকালে আলাস্কার পেরিভাইল অঞ্চলের ৯৮ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ অঞ্চল হঠাৎ করেই কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিলো ৭.৮। আর কম্পনের কেন্দ্র মাটি থেকে অন্তত ১০ কিলোমিটার নীচে ছিলো বলেও জানান ভূবিজ্ঞানীরা।

এ ঘটনার পর আলাস্কার ওই কম্পন কেন্দ্র থেকে ২০০ মাইল দূরত্বের সব অঞ্চলে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশান জানায়, সুনামির আশঙ্কা রয়েছে প্রশান্ত মহাসাগরের আলাস্কা দ্বীপপুঞ্জের কেনেডি এন্ট্রান্স, উনিমাক পাস ইত্যাদি অঞ্চলে।

তবে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানায়, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, হাওয়াই অঞ্চল এর থেকে ঝুঁকি মুক্ত।

মূলত রিখটার স্কেলে ৬.৬ থেকে ৮.৮ মাত্রার ভূমিকম্পের ক্ষমতা থাকে সুনামি ঘটানোর। ইউএসজিএস’র ভূবিজ্ঞানীরা জানান, অগভীর কিন্তু বড় মাত্রার কম্পন প্রায়ই সুনামির সংকেত হয়ে দাঁড়ায়। এ কারণেই এ দিনের ভূমিকম্পের পরে সুনামি হওয়ার শঙ্কা করছেন তারা।

Pin It