অবরোধ তু‌লে নি‌লো শিক্ষার্থীরা, মহাসড়‌কে যান চলাচল স্বাভা‌বিক

ddb25b7f25d3ac1e3b29015ad63141090f3dc6b388fc3e75

সহপা‌ঠির মৃত্যুর ঘটনায় সড়ক অবরোধ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের বিক্ষোভ রাত ১০টায় প্রত্যাহার করা হয়েছে বলে পুলিশ, শিক্ষক ও বাস মালিক সমিতির নেতৃবৃন্দ জানিয়েছে।

ফরিদপুরের ভাঙ্গায় নিয়ন্ত্রনহীন সাকুরা পরিবহনের একটি বাস গাছের উপর আছরে পড়ে দুর্ঘটনায় ছাত্রের মৃত্যুর ঘটনায় মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।

এতে বরিশাল-ভোলা ও বরগুনা-পটুয়াখালী-বরিশাল-ঢাকা রুটের যানাবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। রাত ৯টার দিকে সাকুরা বাসের প্রতিনিধি, শিক্ষার্থী প্রতিনিধি, পুলিশ প্রতিনিধি ও শিক্ষকরা সমস্যা সমাধানে মিটিং করে।

ববি পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই মশিউর রহমান জানান, সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। তারা সড়কের মাঝখানে টায়ার জ্বালিয়ে তাদের ৬ দফা দাবি বাস্তবায়নে শ্লোগান দেয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে: সাকুরা পরিবহন কর্তৃপক্ষকে এক কোটি টাকা ক্ষতিরপূরন দেয়া, চিকিৎসার গাফেলতির কারন তদন্ত করে অভিযুক্তকে আইনের আওতায় আনা, সাকুরা পরিবহনে রুট পারমিট সাময়িক বাতিল, প্রত্যেক যাত্রীবাহী বাসে জিপিএস ট্র্যাকিংয়ের আওতায় এনে অতিরিক্ত গতির জন্য স্বংক্রিয় জরিমানার ব্যবস্থা এবং স্পিড লক ব্যবস্থা কার্যকর করা।

মিটিং শেষে বেরিয়ে শিক্ষার্থীদের প্রতিনিধি একে আরাফাত বলেন, বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যাল‌য়ের সাম‌নে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে গায়েবানা জানাজা নামাজ হবে। পরে সড়কের দুই পাশে ঘটনার বিচার দাবীতে মানববন্ধন ও বি‌ক্ষোভ করা হবে। এর মধ্যে দাবী মেনে নেওয়া না হলে পুনরায় সড়ক অবরোধ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম জানান, জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল কাইয়ুম জানান, সাকুরা বাস কর্তৃপক্ষের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করেছে।

সাকুরা বাসের প্রতিনিধি জানিয়েছে, ঘটনার পর দক্ষিনাঞ্চলে চলাচল করা তাদের ৬০টি বাস বন্ধ রাখা হয়েছে। শিক্ষার্থীদের সাথে সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত বাস চলবে না।

মহানগরের উপ-পুলিশ কমিশনার আলী আশরাফ ভুঞা জানিয়েছেন, সাকুরা কর্তৃপক্ষ ক্ষতিপূরন ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছে। বিষয়টি শিক্ষার্থীরা মেনে নিয়েছে।

উপ-পুলিশ কমিশনার আরো বলেন, দুর্ঘটনায় ভাঙ্গা থানায় মামলা হয়েছে। তাদের সাথে কথা বলে বাস চালককে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তারের জন্য তাগিদ দেয়া হয়েছে।

বরিশাল বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, চার ঘন্টা দক্ষিণাঞ্চলের সাত রুটে যানবাহন চলাচল বন্ধ ছিলো। এখন স্বাভাবিক হয়েছে।

Pin It