অ্যাসিডিটির সমস্যা কমায় যেসব চা

pic-6-5dfde80a60cac

কমবেশি অনেকেই অ্যাসিডিটির সমস্যায় ভোগেন। পেটে গ্যাস জমা হলে পেট ব্যথা, পেট ভরা, হাঁশফাঁশ অবস্থা, গা গুলানো ভাব দেখা দেয়।

অনেকসময় পেট থেকে গ্যাস বের না হওয়া পর্যন্ত অস্বস্তি হয়। এ অবস্থা থেকে মুক্তি পেতে অনেকেই নিয়মিত ওষুধ খান। তবে যেকোনো ওষুধই দীর্ঘদিন খাওয়া ঠিক নয়। এর চেয়ে ঘরোয়া পদ্ধতি অনুসরণ করাই ভালো। গ্যাসের সমস্যা নিরাময়ে কয়েক ধরনের চা বিশেষ ভূমিকা রাখে। যেমন-

হলুদ চা : বদহজমজনিত যেকোনো সমস্যা নিরাময়ে হলুদ চা অত্যন্ত উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বদহজম ও পেট ফাঁপা সমস্যা দূর করে। হলুদ চায়ের মধ্যে এক চিমটে গোলমরিচ গুঁড়া যোগ করলে বেশি উপকার পাওয়া যায়।

মৌরি চা : হজম ক্ষমতা ভালো করার জন্য দীর্ঘদিন ধরে মৌরি খাওয়ার প্রচলন রয়েছে। এ কারণে অনেকে খাবার খাওয়ার পর মৌরি চিবুতে থাকেন। কারণ মৌরিতে থাকা নানা উপাদান হজমে সহায়তা করে। সেই সঙ্গে পেটে জমে থাকা গ্যাস বের করতে কার্যকরী ভূমিকা রাখে।

পুদিনা চা : পুদিনা পাতা পেট ঠাণ্ডা রাখে। যে কোনও রকম হজমের সমস্যায় পুদিনা পাতা অত্যন্ত উপকারী। পুদিনা চা পেট থেকে গ্যাস বের করে শরীরে স্বস্তি দেয়।

ক্যামোমিল চা : গ্যাস, বদহজম, ডায়রিয়া কিংবা বমি বমি ভাবের জন্য আয়ুর্বেদ চিকিৎসায় দীর্ঘকাল ধরেই ক্যামোমিল চা ব্যবহৃত হয়ে আসছে। এই চা পেটব্যাথা ও হজমের সমস্যায় অত্যন্ত উপকারী।

আদা চা : পেটের যেকোনো সমস্যা দূর করতে আদা অত্যন্ত কার্যকরী। কাঁচা আদা চিবিয়ে খেলে গ্যাসের সমস্যা কমে। এছাড়া আদা দিয়ে তৈরি চা অ্যাসিডিটির পাশাপাশি সর্দি-কাশিও কমাতে ভূমিকা রাখে।

Pin It