আকার বদলানো রোবটটি হাঁটে, গড়ায় এমনকি উড়তেও পারে

download (4)

ভবিষ্যতে আকারে ছোট রোবট এমনভাবে নকশা করা যেতে পারে যাতে তারা জটিল ভূখণ্ড পর্যবেক্ষণের উদ্দেশ্যে নিজেদের একাধিক কার্যকারিতা থাকা অঙ্গ ব্যবহার করতে পারবে।

‘মরফোবট’ নামে নতুন এক রোবট নকশা করেছেন বিজ্ঞানীরা। নিজের আকার বদলে স্থল ও আকাশপথ’সহ বিভিন্ন ধরনের অঞ্চলে নানা কায়দায় যাতায়াত করতে পারে এটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘নর্থইস্টার্ন ইউনিভার্সিটি’র সহকারী অধ্যাপক আলিরেজা রামেজানি’সহ এই প্রকল্পের গবেষকরা বলছেন, বিভিন্ন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে এই রোবট প্রয়োজন অনুসারে নিজ আকার বদলে ‘উড়তে, ঘুরতে, হামাগুড়ি দিতে, গড়াগড়ি খেতে ও ভারসাম্য বজায় রাখতে’ পারে।

অনেক প্রাণীই বিভিন্ন ভূপ্রকৃতি অনুসারে খাপ খাওয়ানোর জন্য নিজেদের অঙ্গ-প্রত্যঙ্গ ব্যবহারের কৌশল বদলেছে।

এর উদাহরণ হিসেবে ধরা যায়, সামুদ্রিক প্রাণী সিল। তারা নিজেদের লেজ বা ‘ফ্লিপার’ ব্যবহার করে মাটিতে হাঁটতে পারে, আবার সেগুলো সাঁতারের জন্যেও ব্যবহার করে।

এদিকে, চাকার বার্ড ঢাল বেয়ে ওঠা বা ঢালে হাঁটার জন্য নিজেদের ডানা ব্যবহার করে ‘চার পায়ে’ হাঁটার কৌশল রপ্ত করেছে।

একইভাবে এই সপ্তাহে ‘নেচার কমিউনিকেশন্স’ জার্নালে বর্ণিত মরফোবট বিভিন্ন পাখি, বেজি, সিল থেকে অনুপ্রাণীত হয়ে বিভিন্ন মোডে নিজ অঙ্গের আকার বদলাতে পারে।

ছয় কেজি ওজনের এই রোবটের দুই হাঁটুবিশিষ্ট চারটি পা আছে। এর পাশাপাশি, রোবটের পায়ের শেষ প্রান্তে পোর্টেবল ফ্যানও যুক্ত রয়েছে।

৭০ সেন্টিমিটার দীর্ঘ এই রোবটের প্রস্থ ও উচ্চতা ৩৫ সেন্টিমিটার।

মরফোবটের এই ফ্যান দরকার অনুসারে আকার বদলে কখনো পা, কখনো প্রপেলার এমনকি গাড়ির চাকার মতোও কাজ করতে পারে।

রোবটটির রুক্ষ ভূখণ্ডে হাঁটা, খাড়া ঢাল ও বড় বাধা অতিক্রম, ওড়া ও হামাগুড়ি দিয়ে নামার সক্ষমতা উঠে এসেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে।

এই গবেষণার ভিত্তিতে গবেষকরা বলছেন, ভবিষ্যতে আকারে ছোট রোবট এমনভাবে নকশা করা যেতে পারে যাতে তারা জটিল ভূখণ্ড পর্যবেক্ষণের উদ্দেশ্যে নিজেদের একাধিক কার্যকারিতাওয়ালা অঙ্গ ব্যবহার করতে পারবে।
নতুন এই উদ্ভাবন প্রাকৃতিক দুর্যোগ, মহাকাশ গবেষণা ও স্বয়ংক্রিয় প্যাকেজ ব্যবস্থায় ব্যবহারের সম্ভাবনা তৈরির পাশপাশি রোবটের নিজস্ব নকশার উন্নতি ঘটাতেও সহায়তা দেবে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

বিজ্ঞানীদের মতে, এই অনুসন্ধান থেকে রোবটের বহূমুখী কার্যক্রমের এমন এক নকশা পাওয়া গেছে, যা বিভিন্ন চ্যালেঞ্জিং ভূখণ্ডে যাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে।

Pin It