আর্থ-সামাজিক মুক্তি ছাড়া স্বাধীনতা অর্থবহ হবে না: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

mojammel-haque-5cd43bf6daa8e

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতা তখনই অর্থবহ হবে, যখন মানুষের অর্থনৈতিক ও সামাজিক মুক্তি অর্জিত ও বাস্তবায়িত হবে। মুক্তিযুদ্ধের চেতনাকে শুধু পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ না রেখে হৃদয়ে লালন ও ধারণ করার মাধ্যমে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তুলতে প্রত্যয়ী হতে হবে।

বৃহস্পতিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ‘স্বাধীনতা দিবস’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা লালন ও সমুজ্জ্বল করে তুলতে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মন্ত্রী আরও বলেন, স্বাধীনতা শুধু নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের সফল পরিণতি নয়, বঙ্গবন্ধু ২৪ বছর ধরে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সংগ্রাম করে স্বাধীনতার ক্ষেত্র তৈরি করেছিলেন। পাকিস্তানিদের শোষণ, বৈষম্য ও অন্যায়ের চূড়ান্ত পরিণতি আমাদের স্বাধীনতা।

ডিআইইউ উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহাবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খান, কোষাধ্যক্ষ হামিদুল হক খান, এলাইড হেলথ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদ ইসমাইল মোস্তফা, সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামছুল হক প্রমুখ। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক সঙ্গীত ও নৃত্য-নাট্য পরিবেশন করা হয়।

Pin It