ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আফগানরা

bd5e913a98f10bd6e21ac3de4b296e3ddb3369834ad3c323

ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আফগানরা। বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের ৬৯ রানে হারাল আফগানরা। এশিয়ার উঠতি দলটি ইংল্যান্ডের বিপক্ষে প্রথম কোনো ম্যাচে জয়ের স্বাদ পেল।

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উভয় দল অতীতে পাঁচ ম্যাচে অংশ নেয়। অতীতের সেই পাঁচবারের দেখায় একক আধিপত্য বিস্তার করে জয় পায় ইংল্যান্ড।

রোববারের আগে ওয়ানডে বিশ্বকাপে দুইবার দেখা হয় আফগানিস্তান-ইংল্যান্ডের। সেই দুই ম্যাচে জয় পায় ইংল্যান্ড। কিন্তু আজ ভারতের দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫০ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান।

দলের হয়ে ৫৭ বলে ৮টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮০ রান করেন ওপেনার রমানউল্লহা ‍গুরবাজ। ৬৬ বলে তিন চার আর দুটি ছক্কায় ৫৮ রান করেন ইকরাম আলি খিল। ২৮ রান করে করেন ইবরাহিম জাদরান ও মুজিব উর রহমান।

টার্গেট তাড়া করতে নেমে মুজিব উর রহমান-রশিদ খান ও মোহম্মদ নবিদের স্পিন আর ফজলহক ফারুকি-নাভিন উল হকের গতিতে বিধ্বস্ত হয়ে ৪০.৩ ওভারে ২১৫ রানেই অলআউট হয় ইংল্যান্ড। দলের হয়ে ৬১ বলে ৭টি চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৬৬ রান করেন হ্যারি ব্রুকস। এছাড়া ৩২ রান করেন ওপেনার ডেভিড মালান।

আফগানিস্তানের হয়ে ৩টি করে উইকেট নেন স্পিনার রশিদ খান ও ‍মুজিব উর রহমান। দুই উইকেট নেন মোহাম্মদ নবি। একটি করে উইকেট নেন পেসার নাভিন উল হক ও ফজলহক ফারুকি।

Pin It