ইউক্রেন ও রাশিয়ার পালটাপালটি হামলা, ব্যাপক ক্ষতির আশঙ্কা

image-712564-1693382546

কৃষ্ণসাগরে রুশ ও রাশিয়ার সীমান্তবর্তী শহর স্কফে ইউক্রেনীয় হামলায় উভয়পক্ষের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষ্ণসাগরে রাশিয়ার হামলায় ইউক্রেনীয় সেনা বহনকারী চারটি নৌকা ডুবে গেছে। স্কফের একটি বিমানবন্দরে ইউক্রেনীয় হামলায় বেশ কয়েকটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সময় বুধবার ভোরে রুশ সেনারা কৃষ্ণসাগরে হামলা চালিয়ে ইউক্রেনের সেনা বহনকারী চারটি নৌকা ধ্বংস করেছে। অনুমান করা হচ্ছে, নৌকাগুলোতে অন্তত ৫০ জন সেনা ছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে বলেছে, ‘রাশিয়ার একটি বিমান ইউক্রেনীয় সেনা বহনকারী চার উচ্চগতির নৌকা ধ্বংস করেছে। নৌকা চারটিতে ৫০ জন সেনা ছিল। মঙ্গলবার মধ্যরাতের কাছাকাছি সময়ে সেগুলোকে ধ্বংস করা হয়।’

আরও পড়ুন: বাবার কবরের পাশে শায়িত হলেন প্রিগোজিন

এদিকে রাশিয়ার সীমান্তবর্তী শহর স্কফের একটি বিমানবন্দরে ইউক্রেনের ড্রোন হামলায় চারটি বড় পরিবহণ বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, ড্রোন হামলার পর পরই বিমানবন্দরটি থেকে ব্যাপক আগুন জ্বলতে দেখা যায় এবং গোলাগুলির আওয়াজ শোনা যায়। বিমান চারটি ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া হামলায় ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়েছে, পরিবহণ বিমানগুলো ছিল আই১-৭৬ সিরিজের ভারি পরিবহণ বিমান। বিমানগুলো দীর্ঘদিন ধরে রুশ সেনাবাহিনীকে সেবা দিয়ে আসছে। উল্লেখ্য, স্কফ শহরটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৮০০ কিলোমিটার ভেতরে অবস্থিত এবং লাটভিয়া ও এস্তোনিয়ার সীমান্তের কাছে অবস্থিত।

এদিকে স্কফের আঞ্চলিক গভর্নর মিখাইল ভেদারনিকভ তার টেলিগ্রাম চ্যানেলে একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে ব্যাপক আগুন জ্বলতে দেখা যায় এবং ব্যাপক বিস্ফোরণেরও আওয়াজ শোনা যায়। ভেদারনিকভ তার অ্যাকাউন্টে লিখেছেন— ‘স্কফ বিমানবন্দরে হওয়া হামলা প্রতিরক্ষা বাহিনী ঠেকিয়ে দিয়েছে।’

Pin It