ইলিশের উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখাই বড় চ্যালেঞ্জ: শিক্ষামন্ত্রী

dipu-moni-2-5c95e87a03a03

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গত ১০ বছরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে ৭৮ শতাংশ। ইলিশের উৎপাদন বৃদ্ধির বর্তমান এই ধারা অব্যাহত রাখাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

শনিবার সকাল ১১টায় চাঁদপুর শিল্পকলা একাডেমীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই ) এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

দীপু মনি বলেন, ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে অর্থাৎ আশ্বিনের ভরা পূর্ণিমার পূর্বের ৪দিন, পূর্ণিমার দিন এবং পূর্ণিমার পরের ১৭ দিন অর্থাৎ মোট ২২ দিনের জন্য সারা দেশের নদ-নদীতে ইলিশ আহরণ, সংরক্ষণ, পরিবহন, বাজারজাতকরণ নিষিদ্ধ করে আইন প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এর ফলে বর্তমানে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ইলিশ বাংলাদেশের সর্ববৃহৎ একক মৎস্য প্রজাতি যা বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মাছ পুষ্টিগুণে সমৃদ্ধ। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্যের ভিত্তিতে দেশে জাটকা রক্ষার্থে ইতোমধ্যে ৬টি অভয়াশ্রম প্রতিষ্ঠা করা হয়েছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল।

Pin It