এনআরসি অযৌক্তিক, সিএএ নিয়ে বিতর্ক হোক: বিহার মুখ্যমন্ত্রী

image-122018-1578912268

ভারতে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে শুরু থেকেই ভিন্নমত পোষণ করে আসছে বিরোধীদলগুলো। এবার তাদের সঙ্গে সুর মিলিয়েছেন বর্তমান ক্ষমতাসীন জোট সরকার এনডিএ’র প্রথম শরীক জনতা দলের (জেডিইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। তার দাবি সিএএ নিয়ে বিতর্ক হওয়া উচিত। আর দেশজুড়ে এনআরসি বাস্তবায়নের কোনও প্রয়োজন বা যুক্তি নেই। সোমবার বিহার বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

নাগরিকপঞ্জি নিয়ে নিজের বিরোধিতার কথা আগেই ব্যক্ত করেছিলেন নিতিশ। এর আগে তিনি বিহারে নাগরিকপঞ্জি করতে দেওয়া হবে না বলে উল্লেখ করেছিলেন তিনি। এবার সিএএ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন বিহার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সিএএ নিয়ে বিতর্ক হওয়া উচিত। মানুষ চাইলে এই নিয়ে বিধানসভায় আলোচনা হবে। আর যদি এনআরসি’র কথা বলেন, তাহলে বলি এনআরসি করার কোনও প্রশ্নই নেই। এর কোনও যুক্তিও নেই।’

সিএএ আইনে পরিণত হওয়ার পর জেডিইউ হচ্ছে প্রথম দল যারা এর বিরোধীটা করছে। এর আগে দলের সহ-সভাপতি প্রশান্ত কিশোর এই আইনের বিরোধীটা করে সরকারকে আক্রমণ করে কথা বলেছেন। এবিষয়ে চুপ ছিলেন বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। তবে সোমবার তিনি নীরবতা ভাঙ্গলেন এবং সংসদে দাঁড়িয়ে বললেন, এনআরসি অযৌক্তিক এবং সিএএ নিয়ে বিতর্ক হোক।

উল্লেখ্য, ভারতে নাগরিকপঞ্জি পাশের কয়েক মাসের মাথায় নাগরিকত্ব আইন পাশ হয়। ফলে দেশজুড়ে সহিংস বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে পুলিশের গুলিতে অন্তত ৩১ জন নিহত হয়েছেন।

Pin It