ক্যাচ ধরে গিনেস বুকে হিলি

Helly-samakal-5c6fb651358e7

২০২০ নারী বিশ্বকাপে দর্শক উপস্থিতিতে রেকর্ড গড়তে চায় অস্ট্রেলিয়া। লক্ষ্য, ১৯৯৯ ফিফা উইমেন্স ওয়ার্ল্ড কাপ ফাইনালে ক্যালিফোর্নিয়ার ৯০ হাজার ১৮৫ দর্শককে ছাপিয়ে যাওয়া। সেই লক্ষ্যে ‘ওয়ানইয়ার কাউন্টডাউনে’র দিনে নতুন এক বিশ্বরেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার অ্যালিসা হিলি।

তিনি ৮০ মিটার ওপর থেকে ফেলা বল ধরে নাম লিখিয়েছেন ‘দ্য হায়েস্ট ক্যাচ অব অ্যা ক্রিকেট বলে’র গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। বুধবার তার হাতে বিশ্ব রেকর্ডের সনদপত্র তুলে দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ।

সবচেয়ে উঁচু থেকে আসা বলে ক্যাচ ধরায় এতদিন রেকর্ডধারী ছিলেন ইংল্যান্ডের ক্রিস্টান বামগ্রাটনার। ২০১৬ সালে তিনি ধরেছিলেন ৬২ মিটার উঁচু থেকে আসা বল। এরও আগে ৪৯ মিটার উচ্চতা থেকে ফেলা বল ধরেছিলেন আরেক ইংলিশ ক্রিকেটার নাসের হুসেইন। আসন্ন নারী বিশ্বকাপের প্রচারণাকে নতুন মাত্রা দিতে গত মাসে হিলিকে দিয়ে ‘হায়েস্ট ক্যাচে’র রেকর্ড গড়ার উদ্যোগ নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

৩১ জানুয়ারি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে গ্লাভস হাতে দাঁড়ান হিলি, তার জন্য ড্রোনের মাধ্যমে ওপর থেকে বল ছুড়ে মারা হয়। প্রথমে দেওয়া হয় ৬৪ মিটারের চ্যালেঞ্জ। এতে প্রথম প্রচেষ্টায় তিনি বল গ্লাভসে জমাতে পারেননি। সফল হন দ্বিতীয় প্রচেষ্টায়। এরপর বল ফেলা হয় ৭০ মিটার উঁচু থেকে; এ যাত্রায় বল ধরে ফেলেন প্রথমবারেই। এরপর দেওয়া হয় ৮০ মিটারের চ্যালেঞ্জ। এখানে প্রথম দুইবার ব্যর্থ হওয়ার তৃতীয়বার সফল হন তিনি।

Pin It