খাওয়ার পর করা ঠিক নয় যেসব কাজ

pic-4-samakal-সমকাল-5e301d525d1f2

আপনি যা খান শরীরে সেটারই প্রতিক্রিয়া হয়। যেমন- সকালের নাস্তা না করা, দুপুরে ভারি খাবার খাওয়া কিংবা রাতে অতিরিক্ত খাওয়া খেলে শরীরে নেতিবাচক প্রতিক্রিয়া  দেখা দেয়। তাই খাবার গ্রহণ নিয়ম অনুযায়ী করা উচিত।

অনেকেই জানেন, খাওয়ার ঠিক পর পরই ব্যায়াম বা সাঁতারের মতো কাজ করা ঠিক নয়। এ ছাড়া দৈনন্দিন জীবনে এমন অনেক কাজ আছে যে গুলো খাওয়ার ঠিক পর পরই করা ঠিক নয়। যেমন-

১. ফল অবশ্যই স্বাস্থ্যের জন্য ভালো। তবে ফল থেকে সঠিক পুষ্টি পেতে হলে সঠিক সময়ে এটি খাওয়া প্রয়োজন। খাওয়ার আগে কিংবা নির্দিষ্ট বিরতি দিয়ে ফল খেলে বেশি উপকার পাওয়া যায়। খাওয়ার ঠিক পর পরই ফল খেলে হজমে সমস্যা দেখা দেয়।

২. খাওয়ার পর সবাই ঘুমাতে চান। কিন্তু খাওয়ার ঠিক পর পরই ঘুমানো মোটেও ঠিক নয়। খাবার খাওয়ার পর তা হজম হতে সময় নেয়। খাওয়ার পর পর ঘুমালে হজমে সমস্যা, অস্বস্তি দেখা দেয়। আবার খাওয়ার পর পরই গোসল করাও ঠিক নয়। এতেও হজমজনিত সমস্যা দেখা দেয়।

৩. ধূমপায়ীদের খাওয়ার পর পরই সিগারেট গ্রহণ করার অভ্যাস থাকে। কিন্তু এ ধরনের অভ্যাস মোটেও স্বাস্থের জন্য ভালো নয়। এতে হজমজনিত সমস্যা দেখা দেয়। গবেষণায় দেখা গেছে, একসঙ্গে ১০ টা সিগারেট খেলে শরীরের যে ক্ষতি হয় খাবার খাওয়ার পর পর সিগারেট খেলে একই সমস্যা দেখা দেয়।

৪. শরীরে আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পানি করা উচিত এটা সবারই জানা। তবে খাওয়ার পর পরই পানি পান করা ঠিক নয়। এতে সিক্রেয়েশন এবং এনজাইম নিঃসৃত হয়ে গ্যাস্ট্রিকের প্রবণতা বাড়িয়ে দেয়। একইভাবে খাবার খাওয়ার পর চা, কফি পান করলেও গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

Pin It