খুলনায় ৯ দফা দাবিতে পাটকল শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ

image-52177-1557252008

বকেয়া মজুরি পরিশোধসহ ৯ দফা দাবিতে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে খুলনার রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার বিকেল ৪টা থেকে নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে তিন ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

এর আগে স্ব-স্ব মিল গেট থেকে থালা-বাসন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল বের করে শ্রমিকরা। মিছিলটি খালিশপুর বিআইডিসি রোড হয়ে নতুন রাস্তার মোড়ে এসে শেষ হয়।

মিল সূত্র জানায়, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ব ৯টি পাটকলের শ্রমিকদের ৮ থেকে ১১ সপ্তাহের মজুরি ও কর্মকর্তা-কর্মচারীদের ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে বকেয়া পাওনার পরিমাণ ৬৫ থেকে ৭০ কোটি টাকা। বকেয়া মজুরি না পেয়ে শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে রয়েছেন। এ কারণে বিক্ষুদ্ধ শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধসহ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন।

শ্রমিকরা জানান, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি ও বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহালসহ ৯ দফা দাবিতে শ্রমিকরা গত ৫ মে থেকে ৯টি পাটকলে উৎপাদন বন্ধ করে কর্মবিরতি পালন করছেন।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ- নন সিবিএ পরিষদের আহ্বায়ক সোহরাব হোসেন বলেন, শ্রমিকরা বাধ্য হয়ে শ্রমিকরা রাজপথে নেমেছে।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমীন জানান, বিজেএমসির সঙ্গে বৈঠকের পর গত তিন সপ্তাহে মাত্র একটি মজুরি দিয়েছে। আগের বকেয়া মজুরি তো দেয়নি বরং চলতি দুই সপ্তাহের মজুরিও পাওয়া যায়নি। শ্রমিকদের একটি পরিবারেও সেহরী বা ইফতারের খাবার নেই। ক্ষুধার কষ্টে তারা রাজপথে নেমেছে।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকদের আন্দোলন চলবে।

Pin It