গণগ্রন্থাগারের জন্য ১২তলা ভবন, কেনা হবে ২৫ কোটি টাকার বই

1629731958.Public-library20180207164936

প্রকল্পের আওতায় পাবলিক লাইব্রেরি বা গণগ্রন্থাগারে ৬৬ হাজার ৫৭১ বর্গমিটার ১২তলা ভবন নির্মাণ করা হবে। ভবন নির্মাণের পরে ২৫ কোটি টাকার বই ও সাময়িকী কেনা হবে।

মূলত প্রতি বছর কমপক্ষে এক কোটি পাঠক সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার থেকে সেবা গ্রহণ করবে এবং শওকত ওসমান স্মৃতি মিলনায়তন ও সেমিনার হল থেকে ১ কোটি টাকা বছরে আয় হবে। এসব উদ্দেশ্য সামনে রেখে প্রকল্পের আওতায় বই ও সাময়িকী কিনবে গণগ্রন্থাগার অধিদপ্তর।

গণগ্রন্থাগার অধিদপ্তর সূত্র জানায়, ‘কন্সট্রাকশন অব মাল্টি স্টোরেড বিল্ডিং অব দ্য ডিপার্টমেন্ট অব পাবলিক লাইব্রেরিজ’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ। প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ৫২৪ কোটি ২৫ লাখ টাকা। মে ২০২১ থেকে ডিসেম্বর ২০২৪ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

গণগ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক মোছা. মরিয়ম বেগম বলেন, প্রকল্পের আওতায় ১২তলা ভবন নির্মাণ করা হবে। ভবন নির্মাণের পরে বই ও সাময়িকী কেনা হবে।

তিনি আরও বলেন, প্রকল্পের আওতায় আধুনিক সুবিধাদি সম্বলিত বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগতভাবে গণগ্রন্থাগার অধিদপ্তরের প্রধান কার্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করা হবে। অবকাঠামো এবং প্রযুক্তিগত সুবিধাদি বৃদ্ধির মাধ্যমে পাঠক, গবেষক, তথ্য আহরণকারী ব্যক্তিসহ সর্বসাধারণের কাছে গণগ্রন্থাগারের ভূমিকাকে আরও অধিক আকর্ষণীয় করা হবে।

কবি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সামগ্রিক সেবাদানের পরিধি ও গুণগত মান বাড়ানো, প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে জাতীয় গ্রন্থকেন্দ্রের সব জনবল ও কার্যক্রমকে এ ভবনে সংস্থাপনসহ দেশের সব সরকারি গ্রন্থাগারের কর্মকাণ্ড কেন্দ্রীয়ভাবে সমন্বয় করা হবে।

Pin It