চট্টগ্রামে দেয়ালচিত্রে বঙ্গবন্ধুর পাশে মোশতাক, ক্ষোভ

ctg-art-bangabandhu-mustaque-170320-01

মুজিববর্ষ উপলক্ষে বন্দর নগরীর দেয়ালে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে আঁকা দেয়ালচিত্রে বঙ্গবন্ধুর পাশে খোন্দকার মোশতাক আহমেদের ছবি দেখে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ক্ষোভের কারণে দুটি স্থানে দেয়ালচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের সময়ের ‘ছবি দেখে আঁকা’ দেয়ালচিত্র মুছে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিটি করপোরেশন।

তবে এর আগেই মঙ্গলবার বিকালে চট্টগ্রামের হাজী মুহাম্মদ মহসীন কলেজের সীমানা দেয়ালে আঁকা দেয়ালচিত্রে মোশতাকের ছবি লাল কালি দিয়ে মুছে ‘মিরজাফর মোশতাক’ লিখে দেয় বিক্ষুব্ধরা।

মুজিববর্ষ উপলক্ষে নগরীর চট্টগ্রাম কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, চট্টগ্রাম ক্লাব ও চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট সংলগ্ন দেয়ালে সিটি করপোরেশনের উদ্যোগে দেয়াল চিত্র আঁকা হয়।

এরমধ্যে হাজী মুহাম্মদ মহসীন কলেজের দেয়ালে আঁকা দেয়ালচিত্রটির পাশে লেখা ’১০ জানুয়ারি ১৯৭২/ সোনার বাংলা ২৯২ দিন বাদে’। এই দেয়ালচিত্রে এক পাশে তাজউদ্দীন আহমদ এবং অন্য পাশে সৈয়দ নজরুল ইসলামের প্রতিকৃতি আঁকা হয়।

সৈয়দ নজরুল ইসলামের প্রতিকৃতির পেছনেই খোন্দকার মোশতাকের ছবি আঁকা হয় ওই দেয়ালচিত্রটিতে।

ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের দেয়ালেও একই রকমের দেয়ালচিত্র আঁকা হয়েছে।

এ দুটি দেয়ালচিত্রে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ হয়ে ওঠেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এবং চট্টগ্রাম কলেজ ও মহসীন কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।

মঙ্গলবার বিকেলে হাজী মুহাম্মদ মহসীন কলেজের বাইরে সীমানা দেয়ালে আঁকা দেয়াল চিত্রটিতে খন্দকার মোশতাকের ছবি লাল কালি দিয়ে মুছে দেয় তারা।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের চট্টগ্রামের সদস্য সচিব কাজী মো. রাজিশ ইমরান বলেন, “জাতির পিতার জন্ম শতবর্ষের লগ্নে এই ছবি দেয়ালচিত্রে শোভা পাওয়ার কথা না। তাই আমরা কালি দিয়ে খন্দকার মোশতাকের ছবি মুছে দিয়েছি।”

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম বলেন, “এর আগে ৭ মার্চ উপলক্ষে চট্টগ্রাম কলেজের দেয়ালে আঁকা দেয়ালচিত্রে জাতির পিতার ভাষণের উদ্ধৃতি ভুলভাবে লেখা হয়েছিল। সেটা আমরা উদ্যোগ নিয়ে সংশোধন করি।

“কিন্তু জাতির পিতার জন্ম শতবর্ষের লগ্নে উনার হত্যাকাণ্ডের মূল কুশীলব খন্দকার মোশতাককে প্রাধান্য দেওয়া পরিকল্পিত বলেই মনে হচ্ছে। আমরা এর নিন্দা জানাই। তদন্ত করে দোষীদের শাস্তি দাবি করছি।”

এসময় হওয়া বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা সীমান্ত তালুকদার, গাজী জাফর উল্লাহ, শিবু প্রসাদ চৌধুরী, কামরুল হুদা পাভেল, আরিফ রশিদ, মনিরুল ইসলাম, জাবেদুল ইসলাম রিন্টু, শেখ তৌহিদুল ইসলাম, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের নেতা সাইফুল ইসলাম, ওয়াহিদুর রহমান সুজন, শাফায়েত হোসেন রাজু ও মো. জোবায়ের।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম বলেন, “এটা ভুল করে ফেলেছে। ঐতিহাসিক ছবি দেখে দেয়ালচিত্রগুলো আঁকা হয়েছে।

“আমরা আউটসোর্সিং এর মাধ্যমে এই দেয়ালচিত্রগুলো আঁকিয়েছি। জন্মশতবর্ষ চলে আসায় তাড়াহুড়ো করে দেয়ালচিত্র আঁকতে গিয়ে এই ভুল হয়েছে। অলরেডি ওই দুই জায়গায় দেয়ালচিত্র থেকে খন্দকার মোশতাকের ছবি মুছে দেওয়ার জন্য বলা হয়েছে। কাজ চলছে।”

Pin It