জনগণের ঐক্যের মাধ্যমে বিজয় অর্জন করতে হবে: ফখরুল

fakrul-10-5c3f4ea223bc7

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জনগণের ঐক্যের কোনো বিকল্প নেই। জনগণের ঐক্যের মাধ্যমে বিজয় অর্জন করতে হবে। কেউ যদি মনে করেন, এককভাবে সংগ্রাম করে গণতান্ত্রিক বিজয় লাভ করবেন, তাহলে তিনি সত্যটা উপলব্ধি করতে পারছেন না।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় পার্টির (কাজী জাফর) প্রয়াত ভারপ্রাপ্ত চেয়ারম্যান এটিএম ফজলে রাব্বি চৌধুরীর স্মরণসভায় তিনি এসব কথা বলেন। গত ২৭ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সাবেক এই মন্ত্রী।

মির্জা ফখরুল বলেন, একাদশ জাতীয় নির্বাচনের ফল তারা মানেন না। এই নির্বাচন বাংলাদেশের জনগণ ও আন্তর্জাতিক বিশ্ব প্রত্যাখ্যান করেছে। এখন দেশের প্রতিটি রাজনৈতিক দলের দায়িত্ব হচ্ছে নেতাকর্মীদের মধ্যে যেন হতাশার জন্ম না হয় সে বিষয়ে পদক্ষেপ নেওয়া। অন্যদিকে জাতীয় ঐক্যকে আরও সুদৃঢ় করার প্রক্রিয়া এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, এই সরকারকে পরাজিত করতে জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোটের সেতুবন্ধ আরও দৃঢ় করা প্রয়োজন। ঐক্যের কোনো বিকল্প নেই। ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোটের মধ্যে বিএনপি সেতুবন্ধ তৈরি করেছে। অবশ্যই এর ঐতিহাসিক প্রয়োজন ছিল। এখন আরও বৃহত্তর ঐক্য প্রয়োজন।

ঐক্য নিয়ে সমালোচনার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, অনেক প্রশ্ন আছে। রাজনীতি করলে প্রশ্ন থাকবে। কোন পরিস্থিতিতে কোন পর্যায়ে কোন উদ্যোগ সঠিক না বেঠিক সেই বিষয়ে আলোচনার প্রয়োজন আছে। সেই আলোচনার জন্য ফোরাম রয়েছে। আশা করি সেসব ফোরামে বিষয়গুলো আলোচনা হবে।

নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, হতাশ হবেন না। হতাশাই তো শেষ কথা হতে পারে না। নতুন প্রজন্মের সামনে বিরাট ভবিষ্যৎ। তারা আরও বেশি ঐক্যবদ্ধ হবে, আরও বেশি দেশকে ভালোবাসবে। দেশকে ভালোবেসে তারা সামনের দিকে এগিয়ে যাবে। সূর্য উদয় হবেই। তাদের সামনে গণতান্ত্রিক বাংলাদেশ।

জাতীয় পার্টি (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রেসিডিয়াম সদস্য এএসএমএস আলম, নওয়াব আলী আব্বাস খান, শফি উদ্দিন ভুঁইয়া, প্রয়াত নেতার মেজ ছেলে মইনুল রাব্বি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

Pin It