জেনেশুনে বিষপান করছে বিএনপি: গয়েশ্বর

g-5e05fa03b2410

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, নির্বাচন কমিশনের ওপর শুধু তাদের নয়, এদেশের কোনো মানুষের আস্থা নেই। এরপরও তারা জেনেশুনে বিষপান করছেন।

শুক্রবার রাজধানীর শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পণের পর এসব কথা বলেন তিনি। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা জাসাসের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করা হয়।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, তারা নির্বাচনে গেলেও সামালোচনা হয়, আবার না গেলেও সমালোচনা হয়। একটা সময় আসবে যখন এই নির্বাচন কমিশনের দিক থেকে সবাই মুখ ফিরিয়ে নেবেন, তখন বিএনপিও মুখ ফিরিয়ে নেবে এবং কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না।

সিটি নির্বাচনের আবহাওয়া কেমন দেখছেন জানতে চাইলে গয়েশ্বর বলেন, সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে কোনো আবহাওয়া তৈরি হয়নি। তবে ফরম বিক্রি, জমা দেওয়ার জন্য আবহাওয়া তৈরি হতে পারে বিএনপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে। সাধারণ মানুষের মধ্যে কোনো আগ্রহ ফিরে আসেনি। যেহেতু জনগণ ভোট দিতে পারে না, সে কারণে কোনো নির্বাচনে তাদের আগ্রহ দেখা যায় না। জনগণের মধ্যে যদি কোনো আগ্রহ না থাকে তাহলে সেই নির্বাচন আর নির্বাচন হয় না।

নির্বাচন নিয়ে কি আশা করছেন-এরকম প্রশ্নের জবাবে তিনি বলেন, এই নির্বাচনে আমরা নিকট অতীতে যা দেখেছি তার প্রতিচ্ছবি দেখব। নির্বাচনে জনগণ স্বতঃস্ম্ফূর্তভাবে উৎসাহ-উদ্দীপনা নিয়ে ভোট দেবে-সেটা আশা করা যাচ্ছে না।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের ভোট সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, সাধারণ মানুষ ও ভোটারের ইভিএমের প্রতি কোনো আগ্রহ নেই। কারণ তথ্য প্রযুক্তির ওপরে মানুষের ধারণা নেই। প্রধান নির্বাচন কমিশনার জেদ করেছেন- জনগণকে ইভিএম গিলাবেন। সুতরাং জনগণের বাইরে যখন নির্বাচন কমিশন কোনো কিছু জেদ করে চাপিয়ে দেয় তখন বুঝতে হবে- এই ইভিএমের পেছনে অনেক রহস্য আছে।

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন কি সুষ্ঠু হবে? জবাবে তিনি বলেন, এটাকে তো নির্বাচন কমিশনই বলা যায় না। এটা হলো সরকারের ইচ্ছা বাস্তবায়নের একটি প্রতিষ্ঠান। তাই এটাকে নির্বাচন কমিশন বলা হলে নির্বাচন কমিশনের প্রতি বিদ্রুপ করা হবে।

এছাড়াও দেশের আইনের শাসন না থাকা, প্রশাসনসহ বিচার বিভাগের দলীয়করনের কঠোর সমালোচনা করেন গয়েশ্বর।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ সংগঠনের সভাপতি অধ্যাপক মামুন আহমেদ ও সাধারণ সম্পাদক হেলাল খানের নেতৃত্বে নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Pin It