দুই সিটিতে মেয়র পদে ১৮ ও কাউন্সিলর পদে ২২৪২ ফরম বিক্রি

City-Election-5e0a246109ae7

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে সোমবার পর্যন্ত ১৮টি ফরম বিক্রি হয়েছে। এ ছাড়া সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদসহ মোট দুই হাজার ২৬০টি মনোনয়নপত্র ফরম বিক্রির কথা জানিয়েছে দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

মেয়র পদে দলীয় প্রতীকে এবারের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে ঢাকার উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার হয়েছিল। কিন্তু ২০১৯ সালে অনুষ্ঠিত ওই নির্বাচনে বিএনপি প্রার্থী দেয়নি। এর আগে ২০১৫ সালের সিটি ভোটে বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলো মেয়র পদে প্রার্থীদের সমর্থন জানিয়েছিল। কিন্তু তখন স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে দলীয় প্রতীক ব্যবহারের বিধান ছিল না।

দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, এ পর্যন্ত যারা মেয়র পদে ফরম নিয়েছেন তাদের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন। তবে বড় দলগুলোর মনোনীত কোনো প্রার্থী সোমবার পর্যন্ত মনোনয়ন জমা দেননি। মঙ্গলবার শেষ দিনেও মনোনয়ন সংগ্রহ করে জমা দেওয়ার সুযোগ রয়েছে।

মনোনয়ন জমা দেওয়ার সময় কোনো ধরনের শোডাউন বা মিছিল সহকারে কোনো প্রার্থী যাতে না আসেন, সে জন্য আগেই নির্দেশনা জারি করা হয়েছে। উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম ও দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন জানিয়েছেন, মনোনয়ন জমার সময় প্রার্থীরা পাঁচজনের বেশি লোক সঙ্গে আনতে পারবেন না। এর বেশি লোক নিয়ে এলে আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৮ জন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করলেও দুই সিটিতে জমা দিয়েছেন মাত্র তিনজন। অন্যদিকে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে জমা দিয়েছেন ১৪৫ জন। কাউন্সিলর পদে দলীয় প্রতীক ব্যবহারের সুযোগ না থাকলেও বড় দলগুলো এ পদেও প্রার্থীদের মনোনয়ন দিচ্ছে।

এ পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে ১০ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৭৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদে আওয়ামী লীগের দু’জন মনোনয়ন নিয়েছেন। বর্তমান মেয়র আতিকুল ইসলামের পাশাপাশি সালাউদ্দিন মাহমুদ নামের একজন মনোনয়ন সংগ্রহ করেছেন। যদিও দল থেকে ইতোমধ্যে আতিকুল ইসলামের মনোনয়ন ঘোষণা এবং তিনি মেয়র পদ থেকে পদত্যাগও করেছেন।

বিএনপি থেকে তাবিথ আউয়াল, জাতীয় পার্টির জি এম কামরুল ইসলাম, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, ইসলামী আন্দোলনের শেখ ফজলে বারী মাসউদ, পিডিপির শাহীন খান, এনপিপির আনিসুর রহমান দেওয়ান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন মনোয়নপত্র নিয়েছেন। এ পর্যন্ত উত্তরে মেয়র পদে পিডিপির শাহীন খান শুধু মনোনয়ন দাখিল করেছেন। সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে সাতজন মনোনয়ন জমা দিয়েছেন।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আটজন, সাধারণ কাউন্সিলর পদে এক হাজার ৪৭ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। মেয়র পদে দক্ষিণেও আওয়ামী লীগের দু’জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও হাজী মো. সেলিম। যদিও আওয়ামী লীগ থেকে তাপসের মনোনয়নের কথা ঘোষণা করা হয়েছে এবং তিনি ঢাকা-১০ আসনের এমপি পদ থেকে পদত্যাগও করেছেন।

এ ছাড়া বিএনপি থেকে ইশরাক হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, বাংলাদেশ কংগ্রেসের আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, ইসলামী আন্দোলনের আবদুর রহমান, পিডিপির বাহারানে সুলতান বাহার এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুস সামাদ সুজন মনোনয়নপত্র কিনেছেন। মেয়র পদে বাংলাদেশ কংগ্রেস ও ইসলামী আন্দোলনের প্রার্থী শুধু মনোনয়ন জমা দিয়েছেন। কাউন্সিলর পদে ৫৩ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন মনোনয়ন দাখিল করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় মঙ্গলবার ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। বাছাইয়ের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ দিয়েছে ইসি।

Pin It